জামাকাপড় চুল দাড়ি নয়,করোনা ছড়াচ্ছে জুতো থেকে! চাঞ্চল্যকর তথ্য

0
725

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- জামা কাপড় নয়, চুল দাড়ি নয়,আসলে করোনা ভাইরাস কী থেকে ছড়াচ্ছে জানলে চমকে যাবেন! সম্প্রতি মার্কিন গবেষকেরা একটি চাঞ্চল্যকর দাবি করেছেন যে বাড়ির বাইরে বেরোলে বা জনবহুল এলাকায়,হাসপাতাল, বাজার ইত্যাদি জায়গায় গেলে জামা কাপড় অবশ্যই ধুতে হবে তবে সে ক্ষেত্রে সার্ফ দিয়ে ধুয়ে নিলেই হবে। বাইরে বেরোলেই স্নান করার প্রয়োজন নেই। বাড়ির বাইরে বেরোলেই স্নান করছেন! এতে হিতে বিপরীত ও হতে পারে! কারণ বারবার স্নান করার ফলে ঠান্ডা লেগে গেলে মুশকিল। অল্পক্ষণের জন্য একটু বেরোলে জামাকাপড় বদলানোর ও প্রয়োজন নেই! কারণ জামাকাপড়ের উপর ভাইরাস বেশিক্ষণ জীবিত থাকেনা ,তাড়াতাড়ি শুকিয়ে যায়।

গবেষকদের আরও একটি গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য যে চুল ,গোঁফ,দাড়ি এইসবে ভাইরাস বেশিক্ষণ জীবিত থাকতে পারেনা। তাই এগুলো নিয়ে এত আতঙ্কিত হওয়ার কিছু নেই। অনেকেই মাথা ন্যাড়া করে ফেলছেন চুল দাড়ি গোঁফ কেটে ফেলছেন এগুলির দরকার নেই। তার বদলে বারবার হাত মুখ ধোয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। মার্কিন মুলুকের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন-এর ডা. অ্যান্ড্রু জনস্কি ও ভার্জিনিয়া টেকনোলজির অ্যারোসল বিজ্ঞানী ডা. লিনসে মারের কথায়- ” বাতাসের মধ্যে আমাদের গতি কম থাকায় ভাসমান কোনো ব্যাকটেরিয়া জামাকাপড়ে লেগে যাওয়ার সম্ভাবনা কম। ঠিক যেমন গাড়ির গতি কম থাকলে পোকামাকড়ের উইন্ডস্ক্রিনে আছড়ে পড়ে না তেমন। গাড়ির গতি বাড়লেই এটা বেশি হয়। তাই গতি কম থাকার জন্য আমাদের জামাকাপড়ে ভাইরাস লেগে গেলেও তার ‘লোড’ কম থাকায় তা দ্রুত শুকিয়ে যাবে।”

একটি গবেষণায় এটাও বেরিয়ে এসেছে যে সুতির কাপড়ের ওপর ভাইরাস বেশিক্ষণ জীবিত থাকতে পারেনা! তবে আপনাকে অবশ্যই সাবধানে থাকতে হবে আপনাকে সতর্ক ও হতে হবে যদি আপনার কাছাকাছি কেউ হেঁচে ফেলে অথবা আপনি যদি জনবহুল কোন এলাকা অর্থাৎ বাজার বা হাসপাতালে যান তাহলে আপনাকে সাবধানে থাকতেই হবে। চুল,গোঁফ, দাড়ি, জামাকাপড় তো বাদ গেলো কিন্তু আমাদের নিত্য ব্যবহার্য কোন জিনিসের মধ্য থেকে ভাইরাস ছড়ায় জানেন? কোন জিনিসটির মধ্যে ভাইরাস বেশিক্ষণ জীবিত থাকে? জানলে চমকে যাবেন। জিনিসটি হলো জুতো। উহানের ৫০ শতাংশ স্বাস্থ্যকর্মীর জুতো থেকেই ভাইরাস ছড়িয়েছে। তাই জুতো নিয়ে কখনোই বাড়ির মধ্যে ঢুকবেন না জুতো বাড়ির বাইরেই রাখুন। একটি সু রাক করুন আর তার মধ্যে রাখুন। অবশ্যই হাত পা মুখ বারংবার ধোবেন। জামাকাপড় নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার দরকার নেই তবে নিরাপত্তা র জন্য সোশ্যাল ডিসটেন্স বজায় রাখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here