কয়লা শিল্পকে বেসরকারিকরণের প্রতিবাদে বন্ধ

0
385

সোমনাথ মুখার্জি, পান্ডবেস্বর ও লাউদোহাঃ- কয়লা শিল্পে ১০০% বিদেশি বিনিয়োগের প্রতিবাদে গত দু দিন ধরে
কোল ইন্ডিয়ার পাঁচটি শ্রমিক সংগঠন কয়লা শিল্পের বন্ধের ডাক দেয়। প্রথম দিন সেভাবে বন্ধের কোনও সাড়া পড়েনি অন্ডাল,
লাউদোহা ও পান্ডবেস্বর কয়লা খনি গুলিতে।দ্বিতীয় দিনেও এলাকার কলিয়ারি গুলোতে বন্ধের মিশ্র প্রভাব দেখা গেল। অন্ডাল ও পান্ডবেস্বর এলাকার কোলিয়ারী গুলোতে সকাল থেকেই শ্রমিকের উপস্থিতির হার অন্যদিনের তুলনায় যথেষ্ট কম।
আবার অন্যদিকে লাউদোহার মাদারবুনি কলিয়ারিতে বন্ধ কে কেন্দ্র করে বন্ধ বিরোধী তৃণমূলের শ্রমিক সংগঠন inttuc এবং kksc শ্রমিক সংগঠনের নেতা কর্মীদের সাথে হাতাহাতি তে জড়িয়ে পড়ে বন্ধ সমর্থন কারী hms শ্রমিক সংগঠনের নেতা কর্মীরা। পরে সেখানে লাউদোহার ফরিদপুর থানার পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। কলিয়ারির কাজ স্বাভাবিক হয়।

পান্ডবেস্বর এর বাঙ্কলা এরিয়ার কুমারডিহি এ কলিয়ারির বন্ধ সমর্থনকারী hms এর নেতা দীননাথ মুখার্জি জানান, মোদী সরকার অন্যায় ভাবে কয়লা শিল্পকে বেসরকারিকরণ করে বিপদে ফেলছেন কয়লা শিল্পের শ্রমিকদের। তাই শ্রমিক স্বাৰ্থে আজ এফডিআই প্রত্যাহারের দাবীতে একদিনের কয়লা শিল্পে বন্ধ ডেকেছেন। এই বন্ধে তাদের সঙ্গে সামিল হয়েছেন citu,intuc,bms,

। কয়লা অঞ্চলে কোনো কোনো জায়গায় দেখা গেল বন্ধ বিরোধী শ্রমিক সংগঠন inttuc ও kksc এর নেতা কর্মীরা বন্ধের বিরোধিতায় সকাল থেকেই কলিয়ারির চত্বরে জমায়েত হয়ে শ্রমিকদের কাজে যোগ দেবার আহ্বান জানাচ্ছেন।

তবে এই বন্ধে একটা প্রশ্ন উঠছে শ্রমিক মহলে। যেখানে মোদী সরকারের ঘোর বিরোধী তৃণমূল, তারই শ্রমিক সংগঠনের নেতা কর্মীরা মোদীর সরকারের এফডিআই নীতির বিরুদ্ধে না গিয়ে পরোক্ষ ভাবে তাকেই কি সমর্থন করছেন ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here