ডি.এস.পি তে চালু হচ্ছে পেনশন

0
1802

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ- দীর্ঘদিন পর এ মাস থেকেই পেনশন প্রকল্প চালু করল স্টীল অথরিটি অফ ইন্ডিয়া (সেইল)। দুর্গাপুর ইস্পাত কারখানা সূত্রে জানা গেছে, যে সমস্ত আধিকারিক ২০০৭ সালের ১ জানুয়ারি থেকে ২০১৩ সালের ৩১ মার্চ’র মধ্যে অবসর নিয়েছেন তাদের পাশাপাশি যে সমস্ত শ্রমিক-কর্মচারী ২০১২ সালের ১ জানুয়ারি থেকে ২০১৩ র ৩১ মার্চের মধ্যে অবসর নিয়েছেন তারাই এই নয়া পেনশন প্রকল্পের আওতায় আসবেন। ডি.এস.পি. সূত্রে জানা গেছে, পেনশন তহবিলে যে সমস্ত কর্মচারীর ২ লক্ষ টাকার কম জমা আছে, তারা এ বছরের ৩ ফেব্রুয়ারি থেকে প্রকল্পের আওতায় এসে গেছেন।
রাষ্ট্রায়ত্ব সেইলের ইস্পাত কারখানার শ্রমিক কর্মচারীদের এতকাল যাবৎ কোনো পেনশন ছিল না। যদিও বাম প্রভাবিত ‘সারা ভারত ইস্পাত ফেডারেশন’ ২০১৪ সালের ১ জুলাই সরকার কে পেনশন চুক্তি সই করাতে বাধ্য করে, তবে তা লাগু হয়নি। তিন বছর আগে ২০১৬ তে বেতন চুক্তি শেষ হয়ে গেছে, ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে যে নয়া বেতন চুক্তি লাগু হবার কথা, তাও হয়নি, বলে জানান ফেডারেশনের নেতা ললিত মিশ্র।
দুর্গাপুর ইস্পাত কারখানার একটি সুত্র জানায়, শেষ পর্যন্ত চাপে পড়ে সরকার পেনশন তহবিলে ২০০ কোটি টাকা দিতে বাধ্য হয়েছে। সংস্থার এক আধিকারিক বলেন, পেনশন দেওয়া হবে জীবন বিমা’র মাধ্যমে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here