পুজোয় নজর কাড়ুন সকলের, বিনা খরচে বাড়িতেই সুন্দর ত্বক

0
94

নিজস্ব প্রতিবেদন, এই বাংলায়ঃ সামনেই পুজো, হাতে মাত্র দুটো মাসের অপেক্ষা। ফলে তড়িঘড়ি এখন নিজেকে তৈরি করে নেওয়া পালা চলছে পুরো দমে। এই সময় বেশি খরচ করে পার্লার মুখ না হয়ে, বাড়ি বসেই পান সুন্দর ত্বক। দামী কসমেটিক্স কিনে নয়, বিনা খরচ করেই ত্বককে করে তুলুন সুন্দর। কসমেটিক্স যতই দামী হক তার পার্শ্ব প্রতিক্রিয়া থাকবেই। তাই এই সমস্যা এড়াতে বেযবহার করুন আয়ুর্বেদিক দ্রব্য। যা আপনার বাড়িতে প্রতিদিনই মজুত থাকে। দেখবেন কিছু দিনের মধ্যেই ত্বকের জেল্লা ফিরে গিয়েছে অনেক অংশে।কোন উপায় আয়ুর্বেদিক দ্বারা ত্বকের জেল্লা ফেরাবেন জানুনঃ
১) চন্দনঃ চন্দন ব্যবহার করার ফলে ত্বক উজ্জ্বল হয়। শুধু তাই নয়, ত্বকের দাগ মেটাতেও চন্দন উপকারী। তাই চন্দন বেঁটে মুখে লাগিয়ে রাখুন। এ থেকে উপকার মিলবে দ্রুত। সপ্তাহে দু থেকে তিন দিন ব্যবহার করলে ত্বক কোমল হয়।
২) কস্তুরী হলুদঃ হলুদ অ্যান্টি-ব্যাকটেরিয়ায় কাজ করে। তাই মুখের মধ্যে কোনও জীবণু জণিত সমস্যা হলে বা ব্রণর সমস্যা হলে তা সেরে যায়। তাই যাদের ত্বকে তেলের পরিমাণ বেশি তারা ব্যবহার করুন কস্তুরী হলুন। এতে কমে যাবে ত্বকের সমস্যা।
৩) জাফরানঃ পটাশিয়াম ভরপুর জাফরান ত্বককে ক্ষতির হাত থেকে বাঁচায়। ত্বকের মেকাপের ফলে যে সমস্যা দেখা যায় তা থেকে মুক্তি মেলে জাফরান ব্যবহারে। দামী কসমেটিক্স ব্যবহারের ফলে যে সমস্যা দেখা দেয় তাও অনেকটা মিটে যায়।
৪) মঞ্জিষ্ঠা পাউডারঃ মঞ্জিষ্ঠা ত্বককে পরিষ্কার করতে সাহায্য করে। তাই মঞ্জিষ্ঠা ব্যবহার করলে ত্বকের দাগ, ব্রণর দাগ অনেক খানি কমে যায়। সঙ্গে ত্বকে জমে থাকা নোংরা অনেকাংশে পরিষ্কার করে রোমকূপকে শ্বাস নিতে সাহায্য করে।
৫) গোলাপের পাপরিঃ গোলাপের পাপরি ব্যবহার করার ফলে ত্বকের রঙ উজ্জ্বল হয়ে ওঠে। এতে মুখের জেল্লাও বেড়ে যায়। গোলাপের পাউডারও ব্যবহার করা যেতে পারে। তাই এই দ্রব্যগুলো দিয়ে তৈরি মেকাপ দ্রব্য না কিনে সরাসরি ত্বকে এগুলোই ব্যবহার করুন। ফল পাবেন হাতে নাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here