সুন্দরবনে নদী বাঁধের বেহাল দশা। বাঁধ মেরামতে এগিয়ে এলো প্রমীলা বাহিনী

0
74

নিজস্ব প্রতিনিধি, সুন্দরবন :

কয়েকদিনের অকাল বৃষ্টিতে বেহাল দশা সুন্দরবনের নদী বাঁধ। আর যার ফলে ভয়ঙ্কর আকার নিয়েছে, নদী বাঁধের ফাটল। আর সামনে ভরা কটাল, যেকোনো সময় ভয়ঙ্কর রুপ নিতে পারে সুন্দরবনের বিদ্যাধরী নদী । আর তাতেই যখন তখন ভাঙতে পারে নদী বাঁধ।

এতে ভয় সিঁদুরের মেঘ দেখছি সুন্দরবনের কয়েক হাজার গ্রামবাসী। এমনই চিত্র দেখা গেল সুন্দরবনের ঝড়খালি প্রজা ঘেরি গ্রামে । যেখানে কয়েকদিনের অকাল বৃষ্টিতে ভয়ঙ্কর আকার নিয়েছে নদী বাঁধের ফাটল। আর যেকোনো মুহূর্তে ভেঙে নোনা জল ঢুকে ভাসিয়ে দিতে পারে কয়েকটি গ্রাম।

এতে ক্ষতির মুখে পড়তে পারে কয়েক হাজার গ্রামবাসী। তাতে নষ্ট হতে পারে তাদের চাষের জমি, নষ্ট হতে পারে ফসল। এতে অনাহারে থাকতে হতে পারে সেই সমস্ত গ্রামবাসীদের। একথা বারবার প্রশাসনকে জানিয়েও লাভের লাভ কিছু হয়নি। আর সেই নদী বাঁধ ভাঙার ভয় রাতের ঘুম উড়েছে গ্রামবাসীদের। কারণ, তারা আজও ভুলতে পারেনি আইলা কথা, পুরোপুরি ভাবে মুছে ফেলতে পারেনি সেদিনের কষ্টের কথা।। তাই প্রশাসন উপর ভরসা না করে এগিয়ে এলেন সুন্দরবনের প্রমীলা বাহিনী। আর নদী বাঁধ মেরামতের হাত লাগালেন তারা। এর পাশাপাশি নদী বাঁধে ও নদীর চরে ম্যানগ্রোভ গাছ লাগালেন তারা। তাদের দাবি এই ম্যানগ্রোভ গাছ বড় হয়ে নদী বাঁধ কে মায়ের মত আগলে রাখবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here