দেশের মধ্যে প্রথম ১০০ শতাংশ টিকাকরণের নজির গড়ল ওড়িশার শহর

0
296

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- করোনার টিকাকরণের লক্ষ্যে সর্বপ্রথম ১০০ শতাংশ টিকাকরণের নজির অর্জন করল ওড়িশার রাজধানী ভুবনেশ্বর। ভুবনেশ্বরই দেশের মধ্যে প্রথম শহর যে এই কৃতিত্ব অর্জন করল। প্রসঙ্গত কোভিড ১৯-এর বিরুদ্ধে টিকাকরণই একমাত্র পথ বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সেই মতো দেশজুড়ে জোরকদমে চলছে করোনার টিকাকরণ অভিযান। কিন্তু বহু জায়গায় টিকার অপ্রতুলতার অভিযোগ উঠছে। এমনকি বর্তমানে টিকাকরণের যে হার তাতে চলতি বছরের শেষে দেশবাসীকে টিকাকরণের লক্ষ্যমাত্রায় পৌঁছনো সম্ভব নয় বলেই মনে করছেন অনেকে। বর্তমান এই পরিস্থিতিতে দাঁড়িয়ে স্বাভাবিক ভাবেই দেশের অন্য শহরগুলিকে অনুপ্রেরণা যোগাচ্ছে ওড়িশার এই শহর।

ভুবনেশ্বর মিউসিপ্যাল কর্পোরেশনের দক্ষিণ-পূর্ব জোনের ডেপুটি কমিশনার অংশুমান রথ জানিয়েছেন, শহরের জনসংখ্যার ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। এমনকি ওড়িশার এই শহরের প্রায় এক লক্ষ পরিযায়ী শ্রমিকেও টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে গিয়েছে।

জানা গিয়েছে ভুবনেশ্বর মিউনিসিপ্যাল কর্পোরেশন একটি লক্ষ্য স্থির করেছিল। যেখানে ৩১ জুলাইয়ের মধ্যে ১০০ শতাংশ টিকাকরণের চ্যালেঞ্জ নেওয়া হয়েছিল। সেই চ্যালেঞ্জকে সামনে রেখে ইতিমধ্যে ১৮ বছরের উপরে ৯ লক্ষ ৭ হাজার জনকে টিকা দেওয়া হয়েছে। ৩০ জুলাই পর্যন্ত ১৮ লক্ষ ৩৫ হাজার ডোজ দেওয়া হয়েছে। এর থেকে স্পষ্ট হয় যে, ৯ লক্ষ ৭ হাজার জনসংখ্যার ভুবনেশ্বরে সবাই টিকা পেয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here