মুর্শিদাবাদে স্ক্র্যাব টাইফাসে ফের দু জনের মৃত্যু

0
436

সংবাদদাতা, বহরমপুরঃ- স্ক্র্যাব টাইফাসের শিকার হলেন আরো দুজন। প্রায় তিন সপ্তাহ ধরে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন ব্লকে স্ক্র্যাব টাইফাসের সংক্রমণ চাঞ্চল্য ছড়িয়েছে। লাগাতার চেষ্টা করেও সংক্রমণে লাগাম টানতে ব্যারথ জেলা প্রশাসন।
বৃহস্পতিবার কর্ণ সুবর্ণের ডাবকাই গ্রামের তমন্না ফিরদৌস (১৫) নামে দশম শ্রেনীর এক ছাত্রী মারা যায়। পাশাপাশি, বেলডাঁঙ্গার কুমারপুর গ্রামে মৃত্যু হয় শ্যামল প্রামানিক (৪২) নামে এক বাসিন্দার। দু’জনেই বেশ কিছুদিন যাবৎ জ্বরে ভুগছিলেন। জেলা স্বাস্থ্য দপ্তর দুটি মৃত্যুকেই স্ক্র্যাব টাইফাসের সংক্রমণ জনিত অসুস্থতার ফল বলে
দাবি করেছে। স্বাস্থ্য দপ্তরের কর্তারা জানান, এক মাসে মুর্শিদাবাদ জেলায় চারটি মৃত্যুর ঘটনা ঘটল স্ক্র্যাব টাইফাস সংক্রমণে। পর পর মৃত্যুতে জেলা জুড়ে এবার স্ক্র্যাব সচেতনতার কথা ভাবছে জেলা প্রশাসন। এক প্রশাসনিক কর্তার বক্তব্য, “বেশিরভাগ মানুষ তো বটেই, স্বাস্থ্য কর্মীরাও জানেন না স্ক্র্যাব টাইফাস বহনকারী পোকাটি দেখতে কেমন, বা তার বসবাস কোন কোন জায়গায়। তাই এর জন্য সচেতনতার কথা ভাবা হচ্ছে”। শীত প্রধান কারসিয়াং, দার্জিলিং এই স্ক্র্যাব’র দাপট ছিল আগে। এখন সমতলে ও এর প্রভাব বাড়ছে। চিকিৎসকরা জানান, এর উপসর্গ ডেঙ্গুর সাথে প্রায় মিলে যায়, তাই গোড়ায় এই রোগ চিনহিত করা দুষ্কর হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here