বিরলতম ঘটনা, একই সাথে দৃশ্যমান হবে পাঁচ গ্রহ

0
350

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- আজ রাতে ও আগামীকাল ভোরে অর্থাৎ ৩ জুন রাতে ও ৪ জুন ভোরে রাতের আকাশে দেখা যাবে বিরল দৃশ্যের। ১৮ বছরের মধ্যে এই প্রথম বার পাঁচটি গ্রহকে সূর্য থেকে তাদের দূরত্ব অনুযায়ী ক্রমানুসারে দেখা যাবে। তাও আবার খালি চোখে। এই পাঁচটি গ্রহ হল বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে দুই বা তিনটি গ্রহকে একসাথে দেখা যাওয়া অস্বাভাবিক নয়। কিন্তু খালি চোখে পাঁচটি গ্রহর একসাথে দৃশ্যমান হওয়ায়র ঘটনা বিরল। ২০০৪ সালের ডিসেম্বরে উত্তর গোলার্ধে শেষবারের মতো এই পাঁচ গ্রহকে একসাথে দেখা গেছিল।

শুক্রবার রাত ১.৩০ নাগাদ শনি দিগন্তের উপরে উঠবে, ২.৪৫ নাগাদ উদয় হবে মঙ্গল ও বৃহস্পতির । ভোর ৪ টায় দৃশ্যমান হবে শুক্র । বুধের উদয় হবে সূর্য উদয় হওয়ার কিছু আগে। বুধ উদয় হওয়ায়র পর ও সূর্য উদয়ের আগে খুবই সংক্ষিপ্ত সময়ের জন্য পাঁচটি গ্রহকে একসঙ্গে দেখা যাবে। পাঁচটি গ্রহর মধ্যে বৃহস্পতি ও শুক্রকে সবথেকে পরিষ্কার দেখা যাবে। অন্যদিকে বুধ সবথেকে অস্পষ্ট ও দিগন্তের কাছাকাছি থাকবে। বুধ উদয় হতে হতে ভোর হয়ে যাওয়ায় সূর্যের আলোতে তা খুব তাড়াতাড়ি অদৃশ্য হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here