স্বাস্থ্যজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য ৮ টি টিপস

0
456

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- স্বাস্থ্যজ্জ্বল সুন্দর ত্বক পেতে সকলেই চান। সুন্দর ত্বক পাওয়ার জন্য এই আট টি উপায় নিজের মধ্যে আজ থেকেই তৈরি করে নিন।
১। রোদে বাইরে গেলে ত্বক পুড়ে যায়। আর বাইরে যারা বেশি ঘোরাঘুরি করেন তাদের ত্বক পুড়ে যায়। তাই রোদের হাত থেকে ত্বককে বাঁচাতে চাইলে ভালো কোনো সানস্ক্রিন মেখে তারপর বাইরে বেরোন। আকাশ যদি মেঘলাও হয় তবু সানস্ক্রিম মেখেই বেরোবেন।
২। রোদে বের হলে অবশ্যই ছাতা ও চশমা ব্যবহার করবেন।
৩। আপনি যে ব্রান্ডের সামগ্রিক মুখের সৌন্দর্যের জন্য ব্যবহার করেন সেগুলি ঘনঘন পরিবর্তন করবেন না। ঋতু পরিবর্তন অনুযায়ী বদলাতে পারেন। ঘন ঘন যদি পরিবর্তন করেন তাহলে আপনার ত্বকের ভালোর জায়গায় ক্ষতি হয়ে যাবে।
৪। ত্বক ভালো রাখতে চাইলে প্রচুর পরিমাণে জল খান। প্রচুর পরিমাণে জল খেলে ত্বক ভালো হয়।
৫। ত্বকের সৌন্দর্যের জন্য প্রচুর পরিমাণে শাকসবজি ও তাজা ফল খান। বিশেষজ্ঞরা বলেন ত্বকের জন্য রেটিনয়েড ও লাইকোপিন খুবই জরুরী একটি উপাদান এগুলি লাল হলুদ ফল ও তাজা শাক-সবজিতেই একমাত্র পাওয়া যায়।
৬।রাতে ঘুমানোর আগে মুখটি ভালো করে পরিষ্কার করে মুখে একটা ভালো ময়েশ্চারাইজার লাগান।
৭। একটা ঠিকঠাক মতো খাবারের চার্ট তৈরি করুন। খাবারের টাইম টেবিল ঠিক না হলে ত্বকের উপর তার প্রভাব পড়ে। সকাল ও দুপুরের খাবারের আগে হালকা করে একটু কাঠবাদাম জাতীয় কিছু খেয়ে নেবেন। দীর্ঘক্ষন পেট ফাঁকা রাখবেন না। অতিরিক্ত তেল দেওয়া খাবার খাবেন না, বাসি খাবার তো একবারেই খাবেন না।
৮। ব্রন ও মেচেতা, ডার্ক সার্কেল হয় অধিক দুশ্চিন্তা ও রাত্রি জাগরণের জন্য। এগুলি থেকে মুক্তি পেতে গেলে ঠিকঠাক সময়ে ঘুমান‌। রাতে অন্ততপক্ষে ৬ থেকে ৭ ঘন্টা ঘুমাবেন। আর অধিক রাত অবধি জেগে থাকবেন না। এতে ত্বকের ওপর ক্ষতিকর প্রভাব পড়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here