আধ্যাত্মিকতার মাধ্যমে সুস্থ্য জীবনের খোঁজে ৪টি মহাবিদ্যালয়ের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল বিশেষ আলোচনাচক্র

0
224

এইবাংলায় ওয়েব ডেস্কঃ- আধ্যাত্মিকতার মাধ্যমে সুস্থ্য জীবনের খোঁজে ৪টি মহাবিদ্যালয়ের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল বিশেষ আলোচনা চক্র। ঋষি অরবিন্দ শিক্ষক শিক্ষণ মহাবিদ্যালয়, পাঁচখুরি গৌরব গুইন মেমোরিয়াল মহাবিদ্যালয় এনএসএস এবং শিক্ষা বিজ্ঞান বিভাগ, শ্যামপুর সিদ্ধেশ্বরী মহাবিদ্যালয় ও কুলটিকরী শিক্ষক শিক্ষণ মহাবিদ্যালয় ঝাড়গ্রাম এই আলোচনা চক্রে অংশগ্রহণ করে। ৬ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত তিন দিন ব্যাপী চলা এই আলোচনাচক্র সংগঠিত হয় অনলাইনের মাধ্যমে। “ইন সার্চ অফ কনসাসনেশ অ্যান্ড হেলদি লিভিং” (In Search of Consciousness and Healthy Living) শীর্ষক এই আলোচনা চক্রে অংশ নিয়েছিলেন ছিলেন স্বামী দিব্যগুণানন্দজী মহারাজ অধ্যক্ষ রামকৃষ্ণ মিশন শিক্ষা মন্দির, বেলুড় মঠ, ডক্টর দেবদুলাল দত্ত রায়, সভাপতি রাবীন্দ্রিক সাইকোলজি রিসার্চ ইনস্টিটিউট এবং বিভাগীয় প্রধান, সাইকোলজি রিসার্চ ইউনিট, ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট কলকাতা, সৌমিত্র বসু ও এমবিবিএস,এমডি (সাইকিয়াট্রিস্ট) ডক্টর তুহিন কুমার সামন্ত, অধ্যাপক শিক্ষা বিজ্ঞান বিভাগ, বর্ধমান বিশ্ববিদ্যালয়। এই আলোচনা চক্রে স্বামী বিবেকানন্দ, রবীন্দ্রনাথ এবং ঋষি অরবিন্দের চিন্তাভাবনা ও দর্শনের মাধ্যমে চেতনা ও স্বাস্থ্যকর জীবন যাত্রার সন্ধান কিভাবে পাওয়া যায় তা বক্তাগণ তুলে ধরার চেষ্টা করেন।

এই আলোচনা চক্রের সঞ্চালনা করেন ঋষি অরবিন্দ শিক্ষক শিক্ষণ মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষা সুলগ্না চক্রবর্তী, সহ অধ্যাপক চিরঞ্জিত সেতুয়া, গৌরব গুইন মেমোরিয়াল কলেজের শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান পঙ্কজ কুমার পাল এবং কুলটিকরী শিক্ষক শিক্ষণ মহাবিদ্যালয়ের সহ অধ্যাপিকা প্রিয়াঙ্কা সিট ।

অনলাইনের মাধ্যমে চলা এই আলোচনা চক্রে নৃত্য পরিবেশন করেন ঋষি অরবিন্দ কলেজের সহ অধ্যাপিকা সহেলী বেরা খান মহাশয়া এবং ছাত্রী আয়সী কর। ঋষি অরবিন্দ কলেজের সম্পাদক মিঠুন বারিক সকলকে শুভেচ্ছা অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here