কোন ফোন নম্বরে আধার রেজিস্টার করা ভুলে গেলে দেখে নিন চট করে

0
213

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- এবার ওনলাইনে কোন ফোন নম্বরে আধার রেজিস্টার করা আছে তা মিলিয়ে দেখার সুযোগ করে দিয়েছে UIDAI।

যে মোবাইল নম্বরে আধার রেজিস্টার করা থাকে সেটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আধার কার্ড সম্পর্কিত যে কোনও তথ্যের ভেরিফিকেশনের জন্য ওটিপি আসে রেজিস্টার করা মোবাইল নম্বরেই। তাই এক কথায় বলা যায় আধার কার্ডের পাশাপাশি রেজিস্টার করা মোবাইল নম্বরটিও ব্যক্তির পরিচয়ের সঙ্গে অঙ্গাঙ্গি ভাবে জড়িত। কিন্তু বর্তমানে বেশীরভাগ মানুষই একাধিক মোবাইল নম্বর ব্যবহার করেন। সেক্ষেত্রে অনেকেই ভুলে যান আধার কার্ডের সঙ্গে কোন নম্বরটি রেজিস্টার করা রয়েছে। প্রয়োজনের সময় মনে পড়ে না। সেক্ষেত্রে বিশেষ সুবিধা করে দিয়েছে UIDAI। UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে কয়েক মিনিটেই জানা যাবে রেজিস্টার করা মোবাইল নম্বরটি।

এবার এক নজরে দেখে নেওয়া যাক কিভাবে এটি করতে হবে-

প্রথমেই UIDAI-এর অফিসায়াল ওয়েবসাইটে যেতে হবে। https://uidai.gov.in/ -এই অ্যাড্রেসটি কপি করে যে কোনও ব্রাউজারে পেস্ট করে সার্চ করলেও পৌঁছে যাওয়া যাবে UIDAI-এর অফিসায়াল ওয়েবসাইটে। অথবা ঠিকানাটি টাইপ করেও সার্চ করতে পারেন কেউ চাইলে।

এরপর হোমপেজে UIDAI-এর সিম্বলের ঠিক নিচে থাকবে My Aadhaar, সেখানে ক্লিক করলেই একটা ড্রপ ডাউন মেনু খুলে যাবে। সেখান থেকে প্রথমে ক্লিক করতে হবে Aadhaar Services অপশনে। এর ভিতর থেকে বেছে নিতে হবে Verify Registered mobile or email id। এবার একটা নতুন ট্যাব খুলে যাবে। সেখানে প্রথমে আধার নম্বর টাইপ করতে হবে। তার পরের ঘরে টাইপ করতে হবে সেই মোবাইল নম্বর যা মিলিয়ে নিতে চাই। একই ভাবে ই-মেইল আইডি মিলিয়ে নিতে চাইলে নির্দিষ্ট বক্সে সেটা টাইপ করতে হবে এই ধাপে।এবার যে ক্যাপচা কোড ভেসে উঠবে সেটা টাইপ করতে হবে। পরের ধাপে টাইপ করতে হবে Send OTP অপশন। ব্যাশ ! যে মোবাইল নম্বর টাইপ করা হয়েছে, সেটাই যদি আধার কার্ড রেজিস্টার করার সময়ে দেওয়া হয়, তাহলে UIDAI সেটা স্পষ্ট দেখিয়ে দেবে। না করা থাকলে সেটিও স্পষ্ট দেখিয়ে দেওয়া হবে ‘এই নম্বর রেজিস্টার করা নেই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here