আকাশ থেকে ঝুলন্ত বহুতল, তৈরি করবে আমেরিকার আর্কিটেকচার ফার্ম

0
7

এই বাংলায় ওয়েব ডেস্কঃ– মেঘের দেশে ভেসে বেড়াবে বহুতল। রূপকথার গল্প মনে হলেও এমনই এক আকাশচুম্বী ঝুলন্ত বহুতল ভবন নির্মানের পরিকল্পনা করেছে আমেরিকার নিউ ইয়র্কের এক আর্কিটেকচার ফার্ম ‘ক্লাউডস এও’। ‘স্পেস লিফটে’র ধারণার উপর ভিত্তি করে এই পুরো পরিকল্পনাটি করা হয়েছে। যেখানে বহুতলটির নাম দেওয়া হয়েছে ‘অ্যানালেমা টাওয়ার’।

কিন্তু কি করে সম্ভব করা হবে এই সম্ভবকে?

‘ক্লাউডস এও’-এর পরিকল্পনা এনুসারে একটি গ্রহানুকে পৃথিবীর কক্ষপথে পাঠিয়ে,পৃথিবীকে প্রদক্ষিণকারী ওই গ্রহাণু থেকে শক্তিশালি তার ঝুলিয়ে তার উপর বহুতল ভবনটি তৈরি করা হবে।

তৈরি হওয়ার পর, এটিই হবে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন। শত শত তলার এই ভবনটিতে রেস্তোরাঁ, দোকান, অফিস, বাগান, অ্যাপার্টমেন্ট এবং এমনকি ঈশ্বর উপাসনার স্থানও থাকবে। আর এই ভবন থেকে দেখা যাবে পৃথিবীর অভূতপূর্ব দৃশ্য। কারণ এটি প্রতিদিন উত্তর এবং দক্ষিণ গোলার্ধের মধ্যে হাজার হাজার মাইল ভ্রমণ তথা প্রদক্ষিণ করবে। পুরো ভবনটির সৌর প্যানেল দ্বারা চালিত হবে।

এই অত্যাশ্চর্য ভবনটির ধারণাগত ছবিগুলিতে দেখা যাচ্ছে বিশাল সাদা ভবনটি আকাশে মেঘের মধ্যে থেকে ঝুলে রয়েছে। যা দেখলে মনে হচ্ছে ভবনটি যেন মেঘের মধ্যে ভেসে বেড়াচ্ছে। পরিকল্পনা অনুযায়ী এই বহুতল পৃথিবী পৃষ্ঠ থেকে ৫০ হাজার কিলোমিটার উপরে থাকবে। শুধুমাত্র ড্রোনের মাধ্যমে যাওয়া-আসা করা যাবে ভবনটিতে।

আর্কিটেকচার ফার্ম ‘ক্লাউডস এও’ এর তরফে এই অভিনব ভবন ‘অ্যানালেমা টাওয়ার’ দুবাই শহরের আকাশে তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here