রাস্তা ও জলের সমস্যা সমাধানের দাবিতে কোলিয়ারির উৎপাদন বন্ধ করে বিক্ষোভ

0
133

সংবাদদাতা, অন্ডাল:– কোলিয়ারি এলাকার বেশিরভাগ জায়গায় পানীয় জল ও খারাপ রাস্তার সমস্যায় ভুগছে মানুষ। রাস্তা মেরামত এবং পানীয় জলের দাবিতে তাই ইসিএল-এর কাজোরা এলাকার পড়াশকোল কোলিয়ারি (পশ্চিম) এর উৎপাদন ও পরিবহন ব্যাহত করে টিএমসি পতাকা নিয়ে বিক্ষোভে সরব হল স্থানীয়রা। স্থানীয় টিএমসি নেতা বীর বাহাদুর সিং, বহুলা গ্রাম পঞ্চায়েতের প্রধান, স্থানীয়দের এই দাবিকে ন্যায্যতা জানিয়ে বিক্ষোভকারীদের সমর্থন করেন।

বীর বাহাদুর সিং বলেন, “পড়াশকোল কলিয়ারির আশেপাশে বিপুল সংখ্যক কয়লা শ্রমিকের আবাসস্থল । কয়লা শ্রমিকদের বাড়িতে পানীয় জলের ব্যবস্থা করা এবং এখানকার রাস্তাঘাট মেরামতের দায়িত্ব ইসিএল কর্তৃপক্ষের। কিন্তু ইসিএল তার দায়িত্ব পালন করে না। এখানকার মানুষ পানীয় জলের সংকটে ভুগছে, যে জল আসে তা খুবই দূষিত ব্যবহার করা যায় না। এলাকার রাস্তাঘাটের বেহাল দশা। শুধু তাই নয়, পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে এলাকায় ধুলাবালি উড়ছে, এতে মানুষের স্বাস্থ্যেরও অবনতি হচ্ছে। কয়লা শ্রমিকদের কোয়ার্টারও জরাজীর্ণ অবস্থায় রয়েছে। যে কোনও সময় ঘটে যেতে পারে দুর্ঘটনা। এলাকার ড্রেনগুলো ভেঙ্গে নষ্ট হয়ে যাওয়ায় ড্রেনে জল ও আবর্জনা জমে রয়েছে।” পাশাপাশি তিনি বলেন, ” কয়লা উৎপাদনে শ্রমিকের মূল্যবান অবদান রয়েছে, তাই প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা পাওয়া শ্রমিকদের অধিকার। ইসিএল ম্যানেজমেন্ট শুধু কয়লা উৎপাদন করতে জানে, শ্রমিকদের সমস্যার সঙ্গে ম্যানেজমেন্টের কোনো সম্পর্ক নেই। উপরোক্ত সমস্যার বিষয়ে ইসিএল ম্যানেজমেন্টের কাছে বহুবার অভিযোগ করা হয়েছে এবং এসব সমস্যা সমাধানের জন্য অনুরোধ করা হয়েছে, কিন্তু সমস্যা সমাধানে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এ কারণে জনগণ ক্ষোভ প্রকাশ করে প্রতিবাদ করতে বাধ্য হয়েছে। ”

অন্যদিকে বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান এলাকার এজিএম এসকে চৌধুরীর। তিনি বলেন, “সম্প্রতি আমি এখানে বদলি হয়েছি, যার কারণে এখানকার সমস্যা সম্পর্কে আমি অবগত নই। অভিযোগের ভিত্তিতে দেরি না করে জনগণের সমস্যার সমাধান করা হবে।” তার আশ্বাসে অবশেষে বিক্ষোভ তুলে নেন স্থানীয়রা।

এদিন প্রায় তিন ঘণ্টারও বেশি সময় ধরে চলা বিক্ষোভের জেরে কোলিয়ারির উৎপাদন ব্যাহত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here