গৌরী দেবী মেডিক্যাল কলেজে এআরটি সেন্টারের উদ্বোধন

0
403

নিজস্ব সংবাদদাতা,দুর্গাপুরঃ- দেশ থেকে এইডস মহামারী দূর করার লক্ষ্যে সরকারের সঙ্গে সহযোগীতার হাত বাড়িয়ে দিল দুর্গাপুরের গৌরী দেবী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড হাসপিটাল। এই মেডক্যাল কলেজে উদ্বোধন হল নতুন এআরটি সেন্টারের। যেখান থেকে পশ্চিম বর্ধমান সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার এইডস আক্রান্ত রোগীদের সম্পূর্ণ বিনা মূল্যে উন্নত চিকিৎসা পরিষেবা দেওয়া হবে।

প্রসঙ্গত, ভারত সরকার ন্য়াকো বা জাতীয় এইডস নিয়ন্ত্রণ সংস্থার মাধ্যমে ২০২৫-এর মধ্যে গ্লোবাল টার্গেট ৯৫-৯৫-৯৫ পূরণ করতে বদ্ধ পরিকর। এর পাশাপাশি ২০৩০-এর মধ্যে দেশের এইডস মহামারী দূর করার পরিকল্পনা নেওয়া হয়েছে। কিন্তু এই লক্ষ্যমাত্রা পূরণ করা একা সরকারের পক্ষে সম্ভব নয়। এর জন্য বেসরকারি সেক্টরের অংশগ্রহণও জরুরি।

আমাদের দেশে মূলত সরকার দ্বারা পরিচালিত এআরটি সেন্টারগুলোর মাধ্যমে এইডস আক্রান্তদের চিকিৎসা পরিষেবা দেওয়া হয়। বর্তমানে দক্ষিণবঙ্গের বর্ধমান ও বাঁকুড়া মেডিক্যাল কলেজের এআরটি সেন্টার থেকে এইচআইভি পজিটিভ বা এইডস আক্রান্তদের চিকিৎসা পরিষেবা দেওয়া হয়। এবার সেই তালিকায় যোগ হল পশ্চিম বর্ধমান দুর্গাপুরের গৌরী দেবী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে অ্যান্ড হসপিটালের নাম। গৌরী দেবী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড হাসপিটাল, দুর্গাপুর তথা পূর্ব ভারতের দ্বিতীয় বেসরকারি মেডিক্যাল কলেজ।

গতকাল ২১ সেপ্টেম্বর গৌরী দেবী মেডিক্যাল কলেজে উদ্বোধন হল একটি এআরটি সেন্টারের। সেন্টারটি পরিচালিত হবে জাতীয় এইডস নিয়ন্ত্রণ সংস্থা, পশ্চিমবঙ্গ রাজ্য এইডস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সমিতি, জেলা স্বাস্থ্য প্রশাসন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারদের সহযোগিতায়।

গৌরী দেবী মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের মতে তাদের অভিজ্ঞ ও পেশাদার টিম এই এআরটি সেন্টারের মাধ্যমে এলাকার এইডস আক্রান্তদের বিনামূল্য যন্তসহসকারে পরিষেবা দেবে। যার জেরে পশ্চিম বর্ধমান ও বীরভূম সহ দক্ষিণ বঙ্গের একাধিক জেলার এইউস আক্রান্তরা উপকৃত হবেন।

এদিন এআরটি সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন সুপ্রিয়া দত্ত, সহকারী পরিচালক নার্সিং (WBSAP & CS), ডাঃ মোঃ ইউনুস, সিএমওএইচ, পশ্চিম বর্ধমান,পার্ণা দে, বিডিও, কাঁকসা ব্লক, অধ্যাপক (ডাঃ) বিকাশ স্বয়িকা, চেয়ারপারসন-এ.আর.টি. কেন্দ্র (জিআইএমএসএইচ), অধ্যাপক (ডাঃ) সুবোধ ভট্টাচার্য, ডিন (জিআইএমএসএইচ), রাহুল মজুমদার, ভাইস প্রেসিডেন্ট (জিআইএমএসএইচ), ডাঃ পুণ্যব্রত মুখোপাধ্যায়, মেডিকেল ডিরেক্টর (জিআইএমএসএইচ), ডাঃ দীনবন্ধু নাগা, নোডাল অফিসার (বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতাল এআরটি কেন্দ্র), অনিন্দিতা মাইতি, স্টেট কোঅর্ডিনেটর, অ্যালায়েন্স ইন্ডিয়া সহ বিশিষ্ট জনেরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here