আসানসোলে রেলের উচ্ছেদ অভিযান

0
232

সংবাদদাতা, আসানসোলঃ- আসানসোলের জি টি রোড সংলগ্ন নিউ সিনেমা মোড়ে রেলের জমি থেকে হকার উচ্ছেদ করল রেল কর্তৃপক্ষ। মঙ্গলবার রেল পুলিশকে সঙ্গে নিয়ে পৌর নিগম সংলগ্ন নিউ সিনেমা মোড় থেকে স্টেশন রোড পর্যন্ত হকার উচ্ছেদ অভিযানে নামে রেল। স্টেশন রোডে উচ্ছেদ অভিযান নির্বিঘ্নে হলেও নিউ সিনেমা মোড় থেকে মুখ্য ডাকঘর পর্যন্ত জিটি রোডের ধারে ফুটপাত ব্যবসায়ীদের উচ্ছেদ করতে গেলে রেল পুলিশকে বাধার মুখে পড়তে হয়। ব্যবসায়ীরা দাবি করেন তারা রেলের পরিসরের বাইরে ব্যবসা করছেন। যদিও রেল কর্তৃপক্ষ দাবি করেন ওই ব্যবসায়ীরা রেলের জমিতে অবৈধ ভাবে ব্যবসা করছেন। পাশাপাশি বুধবারও উচ্ছেদ অভিযান চালানো হবে বলে জানিয়েছে রেল।

প্রসঙ্গত ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরের জন্য জবরদখল জমি অধিগ্রহণ শুরু করেছে পূর্ব রেল কর্তৃপক্ষ। তারই অঙ্গ হিসেবে আসানসোলের বিভিন্ন এলাকায় রেলের জবরদখল জমি উদ্ধারে নেমেছে রেল। ইতিমধ্যে রেলপার সহ একাধিক এলাকায় উচ্ছেদের নোটিশও জারি করা হয়েছে। অন্যদিকে রেলের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়ে পুনর্বাসন ও উপযুক্ত ক্ষতিপূরনের দাবি জানিয়ে আন্দোলন শুরু করেছে রেলপার ট্রেডার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। পাশাপাশি রেলের এই উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে সরব হয়েছে স্থানীয় তৃণমূল নেতৃত্বও।

অন্যদিকে মঙ্গলবারের উচ্ছেদ অভিযান বিষয়ে আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়কে প্রশ্ন করা হলে তিনি বলেন, “যেসব ফুটপাত ব্যবসায়ী রেলের জমির বাইরে ব্যবসা করছেন অথচ রেল উচ্ছেদ করেছে এমন ব্যবসায়ীদের জন্য পৌরনিগমের হকার্স মার্কেটে কোন ব্যবস্থা করে দেওয়া যায় কিনা তার চিন্তাভাবনা করে দেখা হবে। কারণ রাজ্য সরকার পুনর্বাসন না করে উচ্ছেদ নীতিতে বিশ্বাসী নয়।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here