নয়া বেতন চুক্তির দাবিতে বেসরকারি ইস্পাত শিল্পে আন্দোলন দুর্গাপুর, রানিগঞ্জে

0
467

বিশেষ সংবাদদাতা, দুর্গাপুরঃ- সন্মানজনক বেতন চাই। নতুন বেতন চুক্তির দাবিতে আন্দোলন শুরু হয়েছে রাঢ় বাঙলার বেসরকারি লৌহ ইস্পাত শিল্পে। বুধবার নতুন বেতন চুক্তির দাবিতে সিটু অনুমোদিত ফেডারেশনের ডাকে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া ও পূর্ব বর্ধমানে ছড়িয়ে থাকা দু ডজন বেসরকারি লৌহ ইস্পাত কারখানায় বিক্ষোভ চলল দিনভর।
বিক্ষোভ চলে দুর্গাপুরের রাতুড়িয়া – অঙ্গঁদপুর শিল্প তালুক, সগড়ভাঙ্গাঁ, খয়রাশোল পাশাপাশি রানিগঞ্জের মঙ্গঁলপুর, জামুড়িয়ার বিজয়নগর, ইকড়া এবং বাঁকুড়ার বড়জোড়া শিল্প তালুকেও।
সিটুর পক্ষ থেকে অভিযোগ করা হয়- ‘রাজ্যের শ্রম মন্ত্রীর খাস তালুকে বেসরকারি কারখানাগুলি সমানে শ্রমিক শোষন করছে। দাবি সনদ পেশ করা সত্বেও দু’বার ত্রিপাক্ষিক বৈঠক এড়িয়ে গেছে’। গত ২৬ ফেব্রুয়ারি শ্রমমন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে বেতন চুক্তির জন্য একটি ত্রিপাক্ষিক বৈঠক হয়। সিটু নেতা বিপ্রেন্দু চক্রবর্তী বলেন, “ওই বৈঠক ব্যর্থ। গত বেতন চুক্তিতে যে বৃদ্ধি হয়েছিল, মালিক পক্ষ এখন মাত্র ২৫০ টাকা করে বেতন বাড়াতে চাইছে। যা মানা সম্ভব নয়”। তিনি বলেন, “গত বেতন চুক্তিতেই ৪০০ টাকা ভাতা সহ মাইনে বেড়েছিল ১০০০ টাকা”। উল্লেখ্য, শুক্রবার দিন ফের একটি ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here