দুর্গাপুরে রাস্তার মাঝে ঝুলছে হাত, নজর নেই নগর নিগমের

0
1560

তাপস মাল, দুর্গাপুরঃ- বাংলা সাহিত্যের বিভিন্ন ভৌতিক উপন্যাস গুলিতে আমরা বিভিন্ন ভুতুড়ে কাহিনী দেখে আসছি। কোথাও দেখতাম গাছের মধ্যে পা দুটো ঝুলে আছে দিনের বেলায়, আবার দেখতাম মাঝ রাস্তায় এটা হাত ঝুলে আছে। এই ঘটনা ঠিক তেমন নয়। কিন্তু কোথাও হলেও এর একটু সাযুজ্য খুঁজে পাওয়া যায়। ঘটনাটি দুর্গাপুর সিটি সেন্টারের বেঙ্গল আম্বুজা হাউসিং কম্প্লেক্সের ঘটনা। নামে স্মার্ট সিটি। কিন্তু কামে তার ভগ্নদশা।
অম্বুজা জোড়হাত বলে খ্যাত যে স্তম্ভটি তৈরি করা হয়েছিল এলাকার ঐতিহ্য এবং সৌন্দর্যায়নের জন্য তা একেবারে ভগ্নপ্রায়। তার বাঁ হাতটি দীর্ঘ তিন বছর ধরে ভেঙে আছে। তারও কোন সংস্কারের নজর নেই প্রশাসনের।
এই আবাসন গুলির সঙ্গে বিভিন্ন রাস্তা ওতপ্রোত ভাবে মিশে আছে। কিন্তু দীর্ঘ তিন বছর ধরে এই রাস্তা গুলোর কোন সংস্কার হয়নি। এলাকার মানুষের দীর্ঘদিনের অভিযোগ, দুর্গাপুর নগর নিগমের কাছে বারবার আবেদন করা সত্ত্বেও তারা এই সমস্যা বুঝতে চাননি, কেন তারা রাস্তাগুলোকে সংস্কার করছেন না আমরা কেউ বুঝতে পারছিনা। দিদিকে বলো প্রকল্পে আমরা একাধিকবার আবেদন করা সত্ত্বেও কোন সংস্কার হচ্ছে না। শুধু তাই নয় যখন মুখ্যমন্ত্রী দুর্গাপুরে আসেন তখন শুধু নাটক করে কিছু কিছু এলাকায় কৃত্রিমভাবে সৌন্দর্যায়ন করা হয়। যে সৌন্দর্যায়নের মেয়াদকাল অল্প দিনের মধ্যেই শেষ হয়ে যায়। আমরা এলাকার ওয়ার্ড কাউন্সিলর অনিন্দিতা মুখারজি, এ.ডি.ডি.এ এর চেয়ারম্যান তাপস ব্যানার্জি, এবং দুর্গাপুরের মেয়র দিলীপ অগস্তি’র সঙ্গে যোগাযোগ করেছিলাম কিন্তু তারাও এ বিষয়ে কোনো সদোত্তর দেন নি। শেষমেষ এই এলাকার রাস্তা সংস্কারের কোন সমাধানের রাস্তাই খুঁজে পাচ্ছেন না এলাকাবাসী। ধন্দে কাটছে দিন রাত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here