হাতির তাণ্ডবে তটস্থ বেলিয়াতোড় রেঞ্জের একাধিক গ্রাম

0
102

নিজস্ব সংবাদদাতা, বাঁকুড়াঃ- আবার হাণ্ডির তাণ্ডব বাকুড়া জেলায়। হাতির তাণ্ডবের ভয়ে তটস্থ বাঁকুড়ার বেলিয়াতোড় রেঞ্জের একাধিক গ্রামে র বাসিন্দারা। আতঙ্কে রাতের ঘুম উড়েছে এইসব গ্রামের সাধারণ মানুষের। স্থানীয়রা জানাচ্ছেন হাতির তাণ্ডব প্রতিনিয়ত বেড়েই চলেছে এলাকায়। ফলে ক্ষতির মুখে পড়তে হচ্ছে গ্রামবাসীদের। প্রসঙ্গত গত সোমবার বাঁকুড়ার বেলিয়াতোড় রেঞ্জের ওলতোড়া গ্রামে গভীর রাতে আচমকাই ঢুকে পড়ে একটি বুনো হাতি। তাণ্ডব চালায় পুরো গ্রাম জুড়ে। ভেঙ্গে ফেলে ৯-১০টি ঘরবাড়ি দোকান সহ অঙ্গনওয়াড়ি কেন্দ্রের প্রাচীর এবং বেশ কিছু মানুষের ঘরে থাকা খাবার খেয়ে নষ্ট করে বুনো হাতিটি। সোমবার এই ঘটনার পর মঙ্গলবার সারা দিন-রাত বনের মধ্যে টহলদারি দেয় বনদপ্তর এর কর্মীরা ও হাতিটিকে খেদিয়ে সরিয়ে দেওয়ার চেষ্টা চালায়।

আর হাতির হামলা নিয়ে বন দপ্তরের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ তুলে একরাশ ক্ষোভ উগড়ে দিয়েছেন এই এলাকার গ্রামবাসীরা। তাদের অভিযোগ বনদপ্তরের তরফে হাতি তাড়ানোর কোনও ব্যবস্থাই করা হচ্ছে না উল্টে তাদের বলা হচ্ছে এলাকায় হাতি থাকবে। ক্ষয়ক্ষতি হলে সরকার ক্ষতিপূরণ দিয়ে দেবে। এখন গ্রামবাসীদের দাবি হাতি যাতে জঙ্গলের মধ্যে থাকে এবং লোকালয়ের মধ্যে কোনওভাবেই প্রবেশ না করে তার ব্যবস্থা করুক বনদপ্তর। প্রয়োজনে জঙ্গলের মধ্যে হাতির জন্য পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করা হোক যাতে তারা খাবারের খোঁজে লোকালয়ে তাণ্ডব না চালায়।

এই বিষয়ে বেলিয়াতোড় রেঞ্জ অফিসার মহিবুল ইসলাম বলেন, ক’দিন ধরে একটি হাতি রয়েছে বনের মধ্যে। পর্যাপ্ত পরিমাণে খাবার না পেয়ে লোকালয়ে চলে আসছে। আমরা লোক রেখেছি তারা হাতিটিকে মনিটরিং করছে। পাশাপাশি হাতিটি গ্রামে যে ক্ষয়ক্ষতি করেছে সেই ক্ষতিপূরণ কীভাবে দেওয়া যায় তার চেষ্টা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here