পাকিস্তান থেকে প্রশিক্ষণ নিয়ে ভারতে ফিরেছে ১৫ বাঙালি জঙ্গি

0
232

এইবাংলায় ওয়েব ডেস্কঃ- পাকিস্তান থেকে প্রশিক্ষণ নিয়ে দেশে ফিরেছে ১৪ থেকে ১৫ জন বাঙালি জঙ্গি। দিল্লি ও উত্তরপ্রদেশ থেকে ধৃত জঙ্গিদের জেরায় উঠে এসেছে এমনই বিস্ফোরক তথ্য। দাবি দিল্লি পুলিশের।

প্রসঙ্গত মঙ্গলবার দেশের তিন রাজ্য থেকে মোট ৬ জন জঙ্গিকে গ্রেপ্তার করে দিল্লি পুলিশের বিশেষ শাখা। তাদের কাছ থেকে বেশকিছু বিস্ফোরক এবং আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। তাছাড়া ধৃত জঙ্গিদের জেরা করে উঠে এসেছে বাঙালি জঙ্গি সহ একাধিক চাঞ্চল্যকর তথ্য। পুলিশের দাবি আসন্ন উৎসবের মরসুমে দেশে বড়সড় নাশকতার পরিকল্পনা করেছিল ধৃত জঙ্গিরা। ধৃত ৬ জনের মধ্যে উত্তর প্রদেশের প্রয়াগরাজের বাসিন্দা জিশান কামার ও দিল্লির বাসিন্দা ওসামা পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর প্রশিক্ষণপ্রাপ্ত বলেও জানতে পেরেছে পুলিশ। ধৃত অন্য চার জনও পাক গুপ্তচর সংস্থার ‘স্লিপার সেল’-এর সদস্য় বলেও জানা গিয়েছে। ধৃতদের জেরা করে পুলিশের বিশেষ তদন্তকারী আধিকারিকরা জানতে পেরেছেন ওসামা ও জিশান ওমানের মাসকট থেকে নৌকোয় করে পাকিস্তানে পৌঁছয় নাশকতার পাঠ নিতে। সেখানে ১৫ দিনের জন্য তাদের একটি খামারবাড়িতে রাখা হয় এবং আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হয়। আর ওই দলে প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে প্রায় ১৫ জন বাংলাভাষী ছিল বলে জেরায় জানিয়েছে ধৃত ওসামা ও জিশান।

দিল্লি পুলিশের স্পেশাল সেলের আধিকারিক নীরজ ঠাকুর জানান, সাম্প্রতিক সময়ে দেশে এত বড় পাক প্রশিক্ষিত জঙ্গি মডিউলের সন্ধান মেলেনি। তিনি বলেন, ‘‘মঙ্গলবার সকালে নির্দিষ্ট খবরের ভিত্তিতে প্রথমে রাজস্থানের কোটা থেকে এক জঙ্গিকে গ্রেফতার করা হয়। এর পর উত্তরপ্রদেশ থেকে তিন এবং দিল্লি থেকে দু’জন ধরা পড়ে।’’ উত্তরপ্রদেশ পুলিশের এটিএস তিন জঙ্গিকে পাকড়াও করতে দিল্লি পুলিশকে সাহায্য করে। এছাড়াও এদিন উত্তরপ্রদেশের প্রয়াগরাজ থেকে, বিপুল পরিমাণ বিস্ফোরক (আইইডি) উদ্ধার হয়েছে বলেও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here