২৮ অক্টোবর থেকে তিন দফায় ভোট বিহারে, ফলাফল ১০ নভেম্বর

0
207

সংবাদদাতা, নয়াদিল্লীঃ- মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা শুক্রবার বিহার বিধানসভার নির্বাচনের দিন ঘোষণা করেলেন। ভোট হবে তিন দফায়। প্রথম দফায় ২৮ অক্টোবর। দ্বিতীয় তৃতীয় ৩ নভেম্বর ও তৃতীয় দফা ৭ নভেম্বর। ভোটগণনা ১০ নভেম্বর। এ দিন ভোটের সূচি ঘোষণার সঙ্গে সঙ্গেই আদর্শ আচরণবিধি চালু হয়ে গেল বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার ৷ বিহার বিধানসভায় মোট আসন সংখ্যা ২৪৩৷ প্রথম দফায় ১৬টি জেলার ৭১টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে৷ দ্বিতীয় দফায় ভোট নেওয়া হবে ১৬টি জেলার ৯৪টি কেন্দ্রে৷ আর শেষ দফায় ৭ নভেম্বর ১৫টি জেলার ৭৮টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে।

করোনা আবহে এবার ভোটদানের সময় একঘণ্টা বাড়ানো হয়েছে। সকাল সাতটা থেকে সন্ধে ছটা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। কোয়ারেন্টাইনে থাকা করোনা আক্রান্তরা নিজেদের কেন্দ্রে ভোট দিতে পারবেন শেষদিনে। করোনা পজিটিভরা ভোট দেবেন শেষ ঘণ্টায়। প্রচার হবে ভার্চুয়াল। মনোনয়নপত্র পেশ ও জামানতের টাকাও জমা দেওয়া যাবে অনলাইনে।

কোরনা আবহে আগের সব নির্বাচন থেকে এই নির্বাচন একেবারেই আলাদা। করোনা মহামারীর কথা মাথায় রেখে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার। ৭ লক্ষ স্যানিটাইজার, ৪৬ লাখ মাস্ক, ৬ লাখ পিপিই কিট, ৭ লাখ ৬০ হাজার ফেসশিল্ড ও ২৩ লাখ গ্লাভসের ব্যবস্থা করা হচ্ছে। দোরে দোরে প্রচারে কেবল পাঁচজন থাকতে পারবেন। রোড শোয়ে পাঁচটির বেশি গাড়ির কনভয় নিয়ে যাওয়া যাবে না। বাড়ানো হচ্ছে ভোটকেন্দ্র। সর্বোচ্চ হাজার ভোটার থাকবেন ভোটকেন্দ্রে। ভোটারদের মাস্ক পরতে হবে। পরিচয় দেওয়ার জন্য অল্পক্ষণ তা খোলা যাবে।

বিহার বিধানসভা ভোটের সঙ্গেই ১৫টি রাজ্যের ৬৪টি বিধানসভা ও বিহারের বাল্মীকিনগর লোকসভা কেন্দ্রের উপনির্বাচনও হবে। অতি বৃষ্টি ও করোনা মহামারির জন্য ওই নির্বাচন পিছিয়ে গিয়েছিল। করোনা অতিমারির মধ্যে বিহারই প্রথম রাজ্য যেখানে পূর্ণাঙ্গ নির্বাচন হতে চলেছে৷ ফলে সুষ্ঠু ভাবে নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন করা নির্বাচন কমিশনের কাছে কঠিন চ্যালেঞ্জ৷ বিহারে বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৯ নভেম্বর৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here