করোনার ভবিষ্যৎবাণী মিলে যাওয়ার পর এবার আগত দুটি বিপর্যয় নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করলেন বিল গেটস

0
258

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- করোনা নিয়ে ভবিষ্যৎবাণী করেছিলেন আগেই। ২০১৫ সালে সেই ভবিষ্যৎবাণী করা ভিডিও গতবছর মার্চে করোনা মহামারির সময় নতুন করে সকলের চোখে পড়েছিল। তবে সেই ভবিষ্যৎবাণী মিলে গেলেও তাঁর কোনও সুখানুভূতি নেই। ডেরেক মুলারের অত্যন্ত জনপ্রিয় ইউটিউব চ্যানেল ‘ভেরিটাসিয়াম’-এ ভিডিও কলে হাজির হয়ে জানিয়েছেন বিজনেস ম্যাগনেট তথা মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটস। তবে এখানেই শেষ নয়, পৃথিবীতে আগত আগামী বিপর্ষয় নিয়ে ফের সতর্ক করেছেন তিনি।

প্রসঙ্গত ২০১৫ সালে ‘টেড টক’অনুষ্ঠানে উপস্থিত হয়ে বিল গেটস বলেছিলেন, “আমরা পরবর্তী প্রকোপের জন্য প্রস্তুত নই৷” বিশ্বের কাছে বার্তা দিয়ে তিনি পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য প্রস্তুত থাকার বার্তা দিয়েছিলেন। তিনি বলেছিলেন “আগামী কয়েক দশকের মধ্যে এক কোটি মানুষ মারা যাবেন ৷ যা যুদ্ধের থেকেও অনেক বেশি সংক্রামক হবে ৷ কিন্তু কোনও মিসাইল নয়, মারবে জীবানু ৷ “

এবার ফের ডেরেক মুলারের শোয়ে উপস্থিত হয়ে আগামী দুটি বিপর্ষেয়র ভবিষ্যৎবাণী করেছেন বিল গেটস। শোয়ে মুলার জানতে চেয়েছিলেন আগামী বিপর্যয়ের ব্যাপারে। তারই উত্তরে গেটস দুটি বিপর্ষেয়র কথা বলেন। প্রথম বিপর্যয়টি জলবায়ুজনিত পরিবর্তন। যার জেরে প্রতি বছর মৃতের সংখ্যা বাড়বে, যা মহামারি জনিত মৃত্যুর থেকেও বেশি হবে৷ দ্বিতীয়টি ‘বায়ো-টেরোরিজম’৷ গেটসের মতে আগামী সময়ে শত্রুতার কারণে কেউ কারও ক্ষতি করতে চাইলে সে নিজের খরচে ভাইরাসের জন্ম দেবে। আর যার ফল হবে মহামারির থেকেও ভয়ঙ্কর। যা নিয়ন্ত্রণ করার ক্ষমতা থাকবে না মানুষের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here