৭৯তম ভারতের প্রথম ব্লাড ব্যাঙ্ক স্থাপন দিবস উদযাপন

0
243

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ– ১৯৪২ সালের ৬ মার্চ, এই দিনেই দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় সেনাবাহিনীর চিকিত্সার্থে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন এন্ড পাবলিক হেল্থ স্থাপিত হয় এবং রেড ক্রস পরিচালিত হয়। আর এই দিনটা এক ঐতিহাসিক দিন। আর সেই দিনটিকে পালন করতে স্বেচ্ছা রক্তদান শিবির ব্যতীত অন্য আর কি হতে পারে? গত তিন বছর ধরে রায়ডাঙ্গা রিক্রিয়েশন ক্লাব দুর্গাপুর-১, এই দিনটি উদযাপন করে আসছে। এবছর আরো একটি স্বেচ্ছাসেবী সংগঠন রক্তদান শিবির করতে এগিয়ে আসে। দুর্গাপুর এমকে সোসাইটি অফ এডুকেশন এন্ড ওয়েলফেয়ার। যার কর্মকর্তা মনোহর কোনার। যৌথ সহযোগিতায় ছিল দুর্গাপুর ব্লাড ডোনার্স কাউন্সিল।

রায়ডাঙ্গা রিক্রিয়েশন ক্লাবে রক্তদান করেন মোট-২৭ জন। মহিলা- ৪জন, প্রথম রক্তদান করলেন- ৯জন। রক্ত সংগ্রহ করেন ডাঃ ইন্দ্রজিত মাজির নেতৃত্বে দুর্গাপুর মহকুমা হসপিটাল ব্লাড সেন্টার। দুর্গাপুর এমকে সোসাইটি অফ এডুকেশন এন্ড ওয়েলফেয়ার এর ন্যানো শিবিরে রক্তদান করেন মোট- ১১জন। তার মধ্যে মহিলা- ১জন। প্রথম রক্তদান করলেন- ৭জন। রক্ত সংগ্রহ করেন আসানসোল ডিস্ট্রিক্ট হসপিটাল ব্লাড সেন্টার। এই দুটি শিবিরে অতিথী আপ্যায়ন ও রক্তদাতাদের প্রতি ধন্যবাদ জানান রায়ডাঙ্গা রিক্রিয়েশন ক্লাবের পক্ষে সভাপতি মিলন নাগ ও সম্পাদক পার্থ সরকার। ও অপর ন্যানো ক্যাম্প দুর্গাপুর এমকে সোসাইটি অফ এডুকেশন এন্ড ওয়েলফেয়ারের পক্ষে কর্ণধার মনোহর কোনার।

নির্বাচনের প্রাক্কালে এই শিবির ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ একে তো নির্বাচন অন্যদিকে গ্রীষ্মে শিবির কম হওয়ায় শুরু হয় রক্তের সংকট। যদিও রক্তের চাহিদা বাড়তেই থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here