হাসপাতালে হাসপাতালে করোনার প্রস্তুতি নিয়ে মক ড্রিল

0
52

সংবাদদাতা,আসানসোল ও বাঁকুড়াঃ-চিনে কোভিড সংক্রমণের বাড়বাড়ন্তের মাঝে কোভিড নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করছে কেন্দ্র সরকার। আগামী দিনে যদি কোভিডের কোনও ঢেউ আসে, তবে তার মোকাবিলার জন্য হাসপাতালগুলি কতটা প্রস্তুত, মহড়ার মাধ্যমে দেখে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত রাজ্যকে। সেই মতো মঙ্গলবার জেলার বিভিন্ন হাসপাতালগুলি পরদর্শন করে কোভিড মোকাবিলার প্রয়োজনীয় পরিকাঠামো খতিয়ে দেখা হয় মক ড্রিলের মাধ্যমে। কারণ আপতকালীন পরিস্থিতিতে কীভাবে রাজ্যের স্বাস্থ্য পরিষেবা কাজ করবে তা খতিয়ে দেখার সবচেয়ে বড় উপায় হল মক ড্রিল।

এদিন আসানসোল জেলা হাসপাতাল পরিদর্শন করে স্বাস্থ্য বিভাগের এক প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পশ্চিম বর্ধমান জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ শেখ মহম্মদ ইউনুস । অন্যদিকে আসানসোল জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস জানান কোভিড মোকাবিলার জন্য জেলা হাসপাতাল পর্যাপ্ত অক্সিজেন শয্যা সহ সমস্ত পরিকাঠামো নিয়ে প্রস্তুত রয়েছে।

অন্যদিকে করোনা মোকাবিলার জন্য বাঁকুড়া মেডিক্যালে তৈরি রাখা হয়েছে ৮০ টি শয্যা । এদিন মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিকাঠামো খতিয়ে দেখতে সরকারী নির্দেশে মক ড্রিল করা হয়। পাশাপাশি করোনা চিকিৎসার পরিকাঠামো খতিয়ে দেখে একটি উচ্চ পর্যায়ের বৈঠকও করেন আধিকারিকরা।

প্রসঙ্গত গত দু’বছরে দক্ষিণবঙ্গে করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় মেডিক্যাল কলেজে ৮০ টি শয্যা বিশিষ্ঠ একটি পৃথক কোভিড ওয়ার্ড তৈরী করা হয়। করোনার চিকিৎসায় ব্যবহারের উদ্যেশ্যে বসানো হয় লিকুইড অক্সিজেন প্লান্ট। দ্বিতীয় ঢেউ এর প্রভাব কমতেই ধীরে ধীরে ওই কোভিড ওয়ার্ড শূন্য হতে শুরু করে। দীর্ঘদিন রোগী শূন্য অবস্থায় পড়ে রয়েছে ওই ওয়ার্ড। মেডিক্যাল কলেজের তরফে জানানো হয়েছে ৬০ টি সিসিইউ শয্যা সহ মোট ৮০ টি শয্যা তৈরি। যথেষ্ট অক্সিজেন সরবরাহের ব্যবস্থাও রয়েছে। করোনা রোগীদের চিকিৎসার জন্য যথেষ্ট পরিমান প্রয়োজনীয় ওষুধ, মাস্ক, স্যনিটাইজার মজুত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here