‘করোনা’ এবার রাজ্যের স্কুল পাঠ্যসূচীতেও

0
406

বিশেষ সংবাদদাতা, কলকাতাঃ- স্কুলের পাঠ্যসূচীতেও এবার ‘করোনা’। পরবর্তী শিক্ষাবর্ষ থেকেই রাজ্য সরকার পরিচালিত স্কুল গুলির দ্বাদশ শ্রেনীর পাঠ্যসূচীতে পড়ানো হবে করোনা ভাইরাস সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী। থাকবে- কিভাবে করোনা ভাইরাস থেকে আত্মরক্ষা করা যায় তার বিশদ বিবরন। যেমন থাকবে- বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ ও বৈজ্ঞানিক ব্যাখ্যা। এটি হবে অবশ্য পাঠ্য বিষয়, বলে স্কুল শিক্ষা দপ্তরের সূত্রে জানা গেছে। সূত্রটি জানায়, বই এর শেষে করোনা সংক্রান্ত সামগ্রিক বিষয়টি নিয়ে কয়েকটি পাতা জুড়ে দেওয়া হবে।
রাজ্যের উচ্চ-মাধ্যমিক সিলেবাস কমিটি বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বৈঠক করে নিয়েছে। কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার বলেন, “পরবর্তী শিক্ষা-বর্ষের আগেই যদি কোভিড-১৯’র প্রতিষেধক বেরিয়ে যায়, তার দরুন স্কুল পাঠ্যের জন্য লেখার ধরন আলাদা হবে। না বের হলে, ধরন অন্য”। তিনি জানান, ছাত্র-ছাত্রীদের কাছে আমরা কোভিড-১৯’র উপসর্গ, সুরক্ষা বলয়ের পাশাপাশি গোটা বিশ্বে করোনার প্রভাব নিয়েও বিস্তারে তুলে ধরতে চাই। এতে ওদের সচেতনতা বাড়বে।
রাজ্যের উচ্চ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সম্প্রতি তার দপ্তরের একটি বৈঠকে করোনা ভাইরাস নিয়ে ছাত্র-ছাত্রীদের ভেতর সচেতনতা বাড়ানোর বিষয়টি প্রস্তাব করেন। তারপরই সিলেবাসে কমিটি বৈঠক করে স্কুল পাঠ্যে করোনা অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here