সময় হয়ে গেলেও পশ্চিম বর্ধমান জেলায় কোভিড টিকার দ্বিতীয় ডোজ নেয়নি লক্ষাধিক

0
68

সন্তোষ মণ্ডল,আসানসোলঃ- সময় হয়ে গেলেও পশ্চিম বর্ধমান জেলায় করোনা টিকার দ্বিতীয় ডোজ নেয়নি লক্ষাধিক মানুষ। এমনটাই জানালেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক (সিওএমওএইচ) মহম্মদ ইউনুস। তাই জেলার সমস্ত মানুষের টিকাকরণের লক্ষ্যে বিশেষ উদ্যোগ নিয়েছে জেলা স্বাস্থ্য দপ্তর। বাড়ি বাড়ি গিয়ে টিকা না নেওয়া ব্যক্তিদের তালিকা তৈরি করা হচ্ছে। এবং সেই তালিকা ধরে টিকাকরণের ব্যবস্থা করা হবে বলে জানান সিওএমওএইচ। এদিন তিনি বলেন,জেলায় এ’পর্যন্ত প্রায় ১৯ লক্ষ মানুষ কোভিডের প্রথম ডোজ টিকা নিয়ে নিয়েছেন। দ্বিতীয় ডোজের সময় হয়ে গেলও এখনও টিকা নেননি প্রায় ১ লক্ষ ১২ হাজার মানুষ। এর কারণ হিসেব জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানান, অনেই ভোটের সময় বাইরে থেকে এখানে এসে টিকার প্রথম ডোজ নিয়েছিলেন। ভোটপর্ব মিটে যাওয়ায় তারাও আবার ফিরে গেছেন। আবার এমন কিছু মানুষ রয়েছেন যারা দ্বীতিয় ডোজের দিনক্ষণ ভুলে গেছেন। আশা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে সে বিষয়ে খোঁজ খবর নিচ্ছেন।

তবে শুধু দ্বিতীয় ডোজ নয়, জেলায় এখনও বহু মানুষ রয়ে গেছেন যারা এখনও পর্যন্ত কোভিডের একটি ডোজও নেননি। সে বিষয়ে মুখ্য স্বাস্থ্য আধিকারিক বলেন অনেকের ইঞ্জেকশনে ভয় থাকে, আবার অনেকের টিকা নেওয়া নিয়ে ভয় এখনও কাটেনি। এছাড়াও বর্তমানে কোভিড পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকায় অনেকেই গড়িমসি করছেন।

জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক মহম্মদ ইউনুসের জেলাবাসীর উদ্দেশ্যে বার্তা কোভিড চলে যায়নি। তাই মাস্ক পরা, দূরত্ব বিধি মেনে চলা, হাত বার বার ধোয়া ও স্যানিটাইজ করা, এই স্বাস্থ্যবিধি গুলো অবশ্যই মেনে চলতে হবে। পাশাপাশি তিনি জানান যারা প্রথম ডোজ নিয়েছেন তারা সকলে দ্বীতিয় ডোজ নিয়ে নিলে জেলার প্রায় ৮৪ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাবে। আপাতত সেই লক্ষ্যেই নানা পদক্ষেপ গ্রহণ করছে জেলা স্বাস্থ্য দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here