ঘূর্ণিঝড় আম্ফানের ভ্রুকুটি! পশ্চিমবঙ্গেও দুর্যোগের আশঙ্কা, সাইক্লোন সতর্কতা জারি

0
850

সংবাদদাতা, কলকাতা:- করোনার আবহে গৃহবন্দী মানুষ। এক দুরবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে গোটা বিশ্ব। পুরো মানব সভ্যতার অস্তিত্বই দাঁড়িয়ে আছে সংকটের মধ্যে। জীবন যুদ্ধ থেমে নেই। গোটা দেশজুড়ে চলছে করোনা আক্রান্তের ভয়। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। অন্যদিকে চরম বিপত্তি ও প্রবল বিপর্যয়ের আশঙ্কা আবহাওয়ার ক্ষেত্রে। ভয়ঙ্কর বাঁক নিয়ে ঘূর্ণিঝড় আম্ফান এখন পশ্চিমবঙ্গ উপকূল অভিমুখে। থাইল্যান্ড এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে আমফান।

শনিবার থেকেই কাউন্টডাউন শুরু, ২৪ ঘণ্টা পার হলেই রবিবার থেকে তা নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিবর্তিত হবে। এরপরই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ। ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ধেয়ে আসবে উপকূল অভিমুখে। ঘূর্ণিঝড় আম্ফান যদি ওড়িশা উপকূলে আছড়ে পড়ে, তা হলে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সমূহ সম্ভাবনা রয়েছে। বাংলার সাত জেলায় প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস ঘূর্ণিঝড় আম্ফানের জন্য হতে পরে। উপকূলবর্তী অঞ্চলে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। সোমবার থেকেই বাংলায় দুর্যোগের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। পূর্ব মেদিনীপুর ও দুই দক্ষিণ পরগনা জেলায় প্রভাব পড়ার আশঙ্কা সবথেকে বেশি বলে জানা গেছে। ইতিমধ্যাই পাঁচ জেলাকে সতর্ক করা হয়েছে। যমন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও নদিয়া। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি শুরু হবে বুধবার। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে থেকে ১৬ বা ১৭ তারিখ রাতের মধ্যে ফিরে আসতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দপ্তর। ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হয়ে যাবে রাজ্যে।

পশ্চিমবঙ্গ এবার নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছে। কারন এই ঘূর্ণিঝড় আমফান কিভাবে স্থলভাগের প্রবেশ করবে তা এখনো জানাতে পারেননি আবহাওয়া অফিস। বাংলার পাশ দিয়ে যাওয়ার সময় প্রবল ঝড়-বৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড় হানা দিলে ভয়ঙ্কর ক্ষতির আশঙ্কা বাংলায়। ঘূর্ণিঝড় আম্ফানের গতি বেগ হবে ৯০ কিলোমিটার প্রতি ঘন্টায় বলা জানা গেছে। মঙ্গলবার উপকূলের জেলা মূলত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশ এবং পূর্ব মেদিনীপুরের উপকূলের ঝড়ো হাওয়া বইবে সঙ্গে বৃষ্টি শুরু হবে। পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবের আশঙ্কা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here