এই ধরণের মানুষকে ভুলেও ঈর্ষা করবেন না, ফলাফল মারাত্মক হতে পারে

0
131

সংগীতা চৌধুরী, বহরমপুরঃ-  পৃথিবীতে সব মানুষই একে অন্যকে ঈর্ষা করেন,হিংসা করেন,শুধু এক প্রকারের মানুষ বাদে। ভাবছেন তো মানুষ আবার হিংসা করে না, ঈর্ষা করেনা এটা কেমন? হ্যাঁ প্রকৃতপক্ষে শোকাতুর মানুষরা কাউকে ঈর্ষা করে না, হিংসা করেনা। তারা আর পাঁচটা সাধারণ মানুষের তুলনায় একটু অন্যরকম হন।

আসলে শোক মানুষকে উদার করে, মহৎ করে, যার শোক যত বড়,তিনি তত উদার হন। জীবনে যখন বড় শোক আসবে তখন মানুষ এমনি উদার হয়ে যায়। শোক মানুষের মনকে উদার করে তোলে আর বড় শোকের পরেও যদি মানুষের মন এতটুকু উন্নত না হয়, তবে বুঝতে হবে তা শোক নয় তা কুমিরের কান্না। আসলে শোক মানুষকে শিক্ষা দিয়ে যায় অনেক কিছু। আসল জিনিস চলে গেলে, মানুষে আর মাটির ঢেলা নিয়ে লড়াই করেনা।

যিনি জীবনে প্রকৃত অর্থে বড় কোন শোক পেয়েছেন, তিনি ভাবেন-“ আমার এত কাছের মানুষটাই চলে গেল, আর আমি কিনা জমি বাড়ি নিয়ে ঝগড়া করবো? আমার শোকের চাইতে কি এই সামান্য জিনিস বড়? আমার প্রাণের মানুষের চাইতে কি এই নুড়ি পাথর বড়?” শোক মানুষকে ভেতর থেকে এতটাই পাথর করে দেয় যে, একজন শোকাতুর মানুষ ভাবেন, “ঠাকুর আমার খাওয়া পরা টুকু হলেই হলো” আসলে শোকাতুর মানুষের কামনা বাসনাগুলো এমনি গুটিয়ে আসে।

তাই কারোর জীবনের ক্ষত না জেনে কখনোই তার সাথে তুলনা করা উচিত নয়, কাউকে বাইরে থেকে হাসতে দেখে তাকে ঈর্ষা করা উচিত নয়, হিংসা করাও উচিত নয়। হ্যাঁ বন্ধুরা জীবনে কখনো কোন শোকাতুর মানুষকে হিংসা করবেন না, ঈর্ষা করবেননা। যিনি জীবনে বড় কোন শোক পেয়েছেন, কখনো তার সাথে নিজের তুলনা করবেন না, কারণ ভগবান কখন কার কথা শুনে নেন, কিছুই বলা যায় না!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here