দুর্গাপুর ব্যারাজের লকগেট মেরামতির জন্য ৫দিন বন্ধ থাকবে ব্যারাজের সমস্ত যান চলাচল

0
381

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ- দুর্গাপুর ব্যারাজে লকগেট মেরামতির জন্য বৃহস্পতিবার রাত থেকে ৫দিন বন্ধ থাকছে ব্যারাজের উপর দিয়ে যান চলাচল। এই মর্মে বিজ্ঞপ্তি দিয়েছে জেলা প্রশাসন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ২২.৭.২০২১ থেকে ২৬.৭.২০২১ দুর্গাপুর ব্যারাজের গেট মেরামতির জন্য রাত্রি ১১ টা থেকে পরের দিন ভোর ৪টা পর্যন্ত জরুরী কাজে ব্যবহৃত গাড়ি ছাড়া সমস্ত রকমের গাড়ি চলাচল বন্ধ থাকবে। সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে দুর্গাপুর ব্যারেজের ২২ ও ১৭নম্বর গেটের অবস্থা খারাপ থাকায় বদলে ফেলা হচ্ছে। যানবাহন চলাচল বন্ধ রেখে চলবে ওই কাজ। আর তার জন্যই দুর্গাপুর ব্যারেজের ওপর যানবাহন চলাচল বন্ধের নির্দেশ জারি করা হয়েছে।

এর ফলে প্রায় ৫০ কিলোমিটার ঘুরে রানিগঞ্জ মেজিয়া হয়ে বাঁকুড়া যেতে হবে ব্যারাজের উপর দিয়ে যাতায়াতকারী সমস্ত যানবাহনকে। রাতের বেলায় দুর্গাপুর ব্যারেজের গুরুত্বপূর্ণ ও ব্যাস্ততম রাস্তা বন্ধ থাকায় উত্তরবঙ্গ থেকে বীরভূম হয়ে বাঁকুড়াগামী দক্ষিণ ভারতে যাওয়া আসা করার যান বাহনের ক্ষেত্রেও বড় রকমের সমস্যা হবে। সেচ দফতরের এক্সিকিউটিভ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার গৌতম বোস এবিষয়ে জানান, ট্রাফিকের সাথে যোগসূত্র রক্ষা করে চলছে সেচ দপ্তর। যান চলাচল বন্ধ থাকায় অসুবিধা হবে কিন্তু এক্ষেত্রে কোনও উপায় নেই।

অন্যদিকে জানা গিয়েছে এক একটি লক গেটে বদলে ফলতে প্রায় প্রায় পঞ্চাশ লক্ষ টাকার মতো খরচ হবে। নতুন দুটি গেটের পরিমাপ চওড়ায় ৪.৯মিটার আর লম্বায় ৮.২৫মিটার। সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে মোট ৩৪ টি লক গেটের মধ্যে ১৭টি মেরামতি করা হবে এবং ২ টি বদলে ফেলা হবে। উলেখ্য, গত বছর অক্টোবর মাসে দুর্গাপুর ব্যারাজের ৩১নম্বর লকগেট ভেঙে জলশূণ্যে হয়ে পড়েছিল দুর্গাপুর শিল্পনগরী ও বাঁকুড়া জেলার একটি অংশ। এরপরই লকগেটগুলি সংস্কারের সিদ্ধান্ত নেয় হয়। সেই কাজই ধাপে ধাপে শুরু হচ্ছে বলে জানিয়েছেন সেচ দফতরের ইঞ্জিনিয়াররা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here