‘রাজ্যকেই কয়লা চুরি বন্ধ করতে হবে’, দুর্গাপুর থেকে বার্তা কেন্দ্রীয় কয়লা মন্ত্রীর

0
42

নিজস্ব সংবাদদা,দুর্গাপুরঃ- ‘রাজ্যকেই কয়লা চুরি বন্ধ করতে হবে’- দুর্গাপুরে দাঁড়িয়ে কয়লা চুরি নিয়ে স্পষ্ট ভাষায় রাজ্যকে এমনই বার্তা দিলেন কেন্দ্রীয় কয়লা মন্ত্রী প্রহ্লাদ জোশি।

প্রসঙ্গত ইসিএল-এর খনি পরিদর্শন ও খনির ভবিষ্যৎ পরিকল্পনার রূপরেখা তৈরি করতে বুধবার দুর্গাপুরে পৌঁছন কেন্দ্রীয় কয়লা মন্ত্রী। এদিন বিকেলে দিল্লি থেকে বিমানে অন্ডাল বিমানবন্দরে নামেন তিনি। সেখান থেকে সড়ক পথে দুর্গাপুরে দুর্গাপুর ইস্পাত কারখানার অতিথি শালায় পৌঁছন তিনি এবং সেখানেই রাত্রিবাস করেন। বৃহস্পতিবার সকালে খনি পরিদর্শন করতে যাওয়ার আগে সাংবাদিকদের মুখোমুখি হন কয়লা মন্ত্রী। আর সেখানেই সাংবাদিকদের কয়লা চুরি প্রসঙ্গে তিনি বলেন, “কয়লা চুরি তদন্ত চলছে, সেই বিষয়ে আমি কিছু বলবো না। তবে কয়লা চুরি বন্ধ করা রাজ্য সরকারের কাজ। শুধু কয়লা চুরি কেন যে কোন খনিজ সম্পদ চুরি করা বন্ধ করতে উদ্যোগ নিতে হবে রাজ্য সরকারকেই। কারণ সিআইএসএফ বাহিনী কয়লা চুরি আটকাতে এফআইআর করে পুলিশের কাছেই। কিন্তু সেই এফআইআর নেওয়া হয় না।” কয়লা মন্ত্রী আরো বলেন, “আমি শুধু এই রাজ্যের সরকারকে নয়, সমস্ত রাজ্যের সরকারকেই বলেছি চুরি আটকাতে হবে রাজ্যকেই। এই নিয়ে কোন রাজনৈতিক বিতর্ক হোক আমি চাইনা। তবে চুরি আটকানো রাজ্যের বিষয়।”

অন্যদিকে কয়লা খনির ভবিষ্যৎ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন,২০২৫ এর মধ্যে ১ বিলিয়ন টন কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ করা যাবে। পাশাপাশি কয়লা খনিতে পুনর্বাসন প্রকল্প ও কয়লা খনিতে কর্মরত শ্রমিকদের জীবনহানি হলে কোল ইন্ডিয়া সারা বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত শ্রমিক পরিবারের পাশে দাঁড়ানোর নজির তৈরি করেছে বলেও এদিন দাবি করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here