মাছ মা ষষ্ঠীর প্রতিরূপঃ বসন্ত পঞ্চমীর দিন মাছ (রুপালি শস্য) বিতরণ

0
637

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- মাছ গ্রামবাংলার জীবনে রুপালি শস্য বলে খ্যাতি। মাছকে রুপালি শস্য ছাড়াও মা ষষ্ঠীর রূপে পুজো করা হয়ে থাকে সরস্বতী পুজো বা বসন্ত পঞ্চমী তিথিতে। সরস্বতী পুজো বা বসন্ত পঞ্চমী তিথিতে বাঙালি জনজীবনের মধ্যে একটি অনুষ্ঠান হয়ে থাকে তার নাম সিজানো / গোটা সিদ্ধ উৎসব বলে।

গ্রাম বাংলার মহিলারা সরস্বতী পুজোর দিন সন্ধ্যেবেলায় মা ষষ্ঠীর পুজোর জন্য রান্না করে সরস্বতী পূজার পরের দিন সেই বাসি খাবার গুলি খেয়ে মহাষষ্ঠীর পুজো করেন। সরস্বতী পূজার পরের দিন বাঙালি জনজীবনে মহিলারা আর কোনরকম রান্নাবান্না করেন না। এমনকি খাবার প্রস্তুত করার জন্য কোন রকম অগ্নিসংযোগ ও সেই দিন হয়না । এটাই এতদিনের রীতি চলে আসছে। এক কথায় বলতে গেলে বছরের ৩৬৫ দিনের মধ্যে একদিনই শুধুমাত্র মহিলাদের রান্নাঘর থেকে ছুটি থাকে। সেরকমই এক রীতি প্রচীন কাল থেকে চলে আসছে। সেই উৎসবের প্রধান উপকরণ হিসাবে ব্যবহৃত হয় মাছ। এই দিন সকালে স্নান করে মাছ নিয়ে আসা হয়। এরপর উলু- শঙ্খ ধ্বনি, ধান- দূর্বা, তেল, সিঁদুর, কাঁচা হলুদ সহযোগে মাছ গুলিকে বরণ করা হয়। এদিনই বহু বাঙালি বাড়িতে এই মাছ বরণের রীতি রয়েছে। এই বিশেষ দিন বা তিথি ঘিরেই প্রচলিত হয়েছে নানা লোকাচার।

শনিবার ভোর থেকেই বাংলায় বিভিন্ন মাছের আড়তগুলোতে ,খুচরো এবং পাইকারী বিক্রেতাদের ভিড় থাকে দেখবার মতো। বিশেষ করে এই উৎসবটিতে মাছের ব্যবহার হওয়ায় আড়তগুলোতে মাছের আমদানি থাকে প্রচুর। আজকের দিনটিতে অনেক বড় বড় মাছের আমদানি করে থাকেন বিক্রেতারা। মাছ প্রিয় বাঙালি কোনোভাবেই আজকের দিনটিতে মাছ কিনতে পিছ পা হন না সে যত দামই হোক। এদিনে মাছের আড়তগুলোতে ২০০ থেকে ৪৫০ টাকা পর্যন্ত কিলো দরে মাছের বিক্রি হল।

মাছের চাহিদা বেশি থাকায় সরস্বতী পুজোর আগের দিনই গ্রাম বাংলার প্রায় সমস্ত পুকুরেই জাল ফেলে তুলে নেওয়া হয় মাছের একটি বড় অংশ। একটি বনেদি পরিবার গ্রামের নিজস্ব পুকুরের মাছের একটি বড় অংশই পেয়ে থাকেন। কিন্তু শ্রীশ্রী পার্বতী মা ও গুরু মহারাজের আশীর্বাদে পরিবারের প্রায় সকলেই নিরামিষভোজী। আর্থিকভাবে সচ্ছল এই পরিবারটির অংশ উঠে আসে বড় রকমের মাছ অংশ হিসেবে। তাই ওই পরিবার সকল নিকট আত্মীয়, পরিজন, বন্ধুবান্ধবদের মধ্যে মাছ গুলি তারে মা ষষ্ঠীর প্রতিরূপে বিতরণ করে দেন প্রায় প্রতিবছরই। প্রতি বছরের ন্যায় এ বছরও তাদের গ্রামের পুকুরের রূপালী শস্য/ মাছ বিতরণ করা হল দুর্গাপুরে। ‘এই বাংলায়’ ওয়েব পোর্টাল এর পক্ষ থেকে রইল তারই কিছু চিত্র আমাদের পাঠকদের জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here