দুর্গাপুরের ইঞ্জিনিয়ারিং কলেজে আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন

0
197

নিজস্ব সংবাদদাতা,দুর্গাপুরঃ- দুর্গাপুরের বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজে হয়ে গেল গণিত, ইঞ্জিনিয়ারিং ও বিজ্ঞানের আন্তঃবিভাগীয় বিষয়ে দু’দিনের আন্তর্জাতিক মেসিকন কনফারেন্স-২০২২। আন্তর্জাতিক এই কনফারেন্সের উদ্বোধন হয় কলেজের নিজস্ব প্রেক্ষাগৃহে। কনফারেন্সের উদ্বোধন করেন এন আই টি দুর্গাপুরের ডিরেক্টর অধ্যাপক ডঃ অনুপম বসু। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিশন হাসপাতালের চেয়ারম্যান ডাঃ সত্যজিৎ বসু, বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজের প্রিন্সিপ্য়াল ডঃ সঞ্জয় এস পাওয়ার, মেসিকনের অর্গানাইজিং চেয়ারপারসন অধ্যাপক ডঃ রাজীব বন্দ্যোপাধ্যায় ও আইইইই কলকাতা শাখার সম্পাদক অধ্যাপক ডঃ সুশান্ত রায়।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত এন আই টি দুর্গাপুরের ডিরেক্টর ডঃ অনুপম বসু তাঁর বক্তব্যে বলেন, “সমাজের কোনও সমস্যা সমাধানের জন্য বিজ্ঞান বা ইঞ্জিনিয়ারিংয়ের কোন বিশেষ বিভাগ যথেষ্ট নয়। বিভিন্ন বিভাগকে একসঙ্গে কাজ করতে হবে। আন্তঃবিভাগীয় যোগাযোগ আরও সংহত করতে হবে। তাই সমাজের জন্য কাজ করতে চাইলে নির্দিষ্ট কোনও বিভাগে সেরা হলেই চলবে না। অন্য বিভাগ থেকেও জ্ঞান আহরণ করতে হবে। তবেই নতুন নতুন টেকনোলজির উদ্ভাবন হবে। সমাজের উন্নতিতে তা কাজে আসবে। বিভিন্ন বিভাগের সমন্বয় সাধনই বর্তমানে অগ্রগতির মূল মন্ত্র হয়ে দাঁড়িয়েছে।” শুধু এনআইটি প্রধান নন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে বক্তারা যোগ দেন এই কনফারেন্সে। কনফারেন্সে অনলাইন এবং অফলাইন দুভাবে অংশগ্রহণের ব্যবস্থা রেখেছিলেন উদ্যোক্তারা।

অন্যদিকে মেসিকনের অর্গানাইজিং চেয়ারপারসন অধ্যাপক ডঃ রাজীব বন্দ্যোপাধ্যায় জানান এই কনফারেন্সে মোট ১৭৪ টি গবেষণা পত্র জমা পড়েছে। তার মধ্যে ৫৬টি অর্থাৎ ৪৩ শতাংশই গৃহীত হয়েছে। বিশেষজ্ঞদের একটি কমিটি ওই গবেষণা পত্রগুলি পরীক্ষা করে সাংগঠনিক কমিটির কাছে তাঁদের মতামত জমা দেবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here