বেসরকারী আবাসন প্রকল্পের দাদাগিরিতে অতিষ্ঠ ফুলঝোর বাসিন্দারা

0
1301

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ- ইদানিংকালে দুর্গাপুর শিল্পাঞ্চল জুড়ে একাধিক জায়গায় চলছে নামিদামি বেশকিছু বেসরকারী ফ্ল্যাট/ বাংলো/ আবাসন প্রকল্পের কাজ। দুর্গাপুর শিল্পাঞ্চল জুড়ে ইতিমধ্যেই বেশ কয়েক হাজার ফ্ল্যাট/ বাংলো /আবাসন তৈরি করে রাজ্যের মধ্যে শীর্ষস্থানে রয়েছে দুর্গাপুর। দুর্গাপুর শিল্পাঞ্চল শান্ত ও পরিবেশ বান্ধব শহর হওয়ার ফলে দূরদূরান্ত থেকে মানুষ দুর্গাপুরে একটি ফ্ল্যাট/ বাংলো / আবাসন কিনে সেখানে বসবাস করার ইচ্ছা প্রকাশ করছেন। দুর্গাপুর শিল্পাঞ্চল জুড়ে এখন প্রোমোটারি ব্যবসা রমরমা ও শীর্ষস্থানে রয়েছে। তবে দুর্গাপুর শিল্পাঞ্চল জুড়ে একাধিক প্রোমোটারের দাদাগিরি ও সরকারি নিয়মের তোয়াক্কা না করে ফ্ল্যাট/ বাংলো / আবাসন প্রকল্প গড়ে তোলার অভিযোগও রয়েছে ভুরি ভুরি। এমনই এক অভিযোগ উঠেছে দুর্গাপুর শিল্পাঞ্চলের নগর নিগমের ২৫ নম্বর ওয়ার্ডের ফুলঝোর মৌজা এলাকায়।

দুর্গাপুর নগর নিগমের ২৫ নম্বর ওয়ার্ডের ফুলঝোর মৌজায় বসবাসকারী ১৫টি পরিবার এদিন লিখিতভাবে অভিযোগ করেন, “যে তাদের এলাকায় ফ্ল্যাট/ বাংলো / আবাসন প্রকল্প গড়ে তোলার উদ্দেশ্যে ‘৯৯ বিল্ডার্স’ নামক এক সংস্থা বলপূর্বক বর্ষার জল যাওয়ার একটি নালাকে সিমেন্ট, বালি ও ফ্লাই এস দিয়ে বন্ধ করে নালাটির মুখ তাদের আবাসনের দিকে ঘুরিয়ে দিয়েছে।” স্থানীয় ১৫টি পরিবারের বাসিন্দারা অভিযোগ করেছেন “২০১৭ সাল থেকে তারা বি সি রায় ইঞ্জিনিয়ারিং কলেজ সংলগ্ন এলাকায় বসবাস করছিলেন শান্তিতে। তাদের আবাসন গুলির পাশেই অবস্থিত বি সি রায় ইঞ্জিনিয়ারিং কলেজের বাউন্ডারি ওয়াল। তাদের আবাসনের ও বি সি রায় ইঞ্জিনিয়ারিং কলেজের বাউন্ডারি ওয়াল মাঝখানে একটি বড় নালা তৈরি করা আছে যা দিয়ে বর্ষাকালীন জল, যা কিনা স্থানীয় সিআরপিএফ ক্যাম্পাস এলাকা দিক থেকে আসে ও পাস করে। কিন্তু সম্প্রতি ‘৯৯ বিল্ডার্স’ নামক এক সংস্থা তাদের ফ্ল্যাট/ বাংলো / আবাসন প্রকল্পের জন্য ওই নালাটিকে বলপূর্বক সিমেন্ট, বালি, ফ্লাই এস ছাই ও মাটি ফেলে ঘুরিয়ে দিয়েছে তাদের আবাসনের দিকে। এই ঘটনার ফলে তাদের আবাসন গুলি বৃষ্টি হলেই জলমগ্ন হয়ে পড়ছে এবং নালার দূষিত, দুর্গন্ধযুক্ত জল তাদের আবাসনে প্রবেশ করছে । অস্বাস্থ্যকর পরিবেশে থাকতে বাধ্য হচ্ছেন তারা। এ বিষয়ে ‘৯৯ বিল্ডার্স’ সংস্থাকে বহুবার অনুরোধ করা হলেও ওই সংস্থার কর্মকর্তারা গায়ের জোর ও স্থানীয় কিছু রাজনৈতিক নেতার মদতপুষ্ট লোক দিয়ে ভয় দেখাচ্ছেন ও চাপ দিচ্ছেন চুপ করে থাকার জন্য বলে অভিযোগ অভিযোগকারীদের ।”

এই ঘটনার বিষয়ে ‘চ্যানেল এই বাংলায়’ পক্ষ থেকে ওই ‘৯৯ বিল্ডার্স’ আবাসন প্রকল্পের সংস্থার সাথে টেলিফোন মারফত যোগাযোগ করা হলে তাদের এক আধিকারিক জনৈক আর কে সিং জানান,”তাদের আবাসন প্রকল্পের ওপর ওঠা সমস্ত অভিযোগ ভিত্তিহীন ও মিথ্যা । তাদের আবাসন প্রকল্পের জন্য যেটুকু জমি নেওয়া বা কেনা হয়েছে, তারা শুধুমাত্র নিজের জমি ডেভলপ করছেন ও মাটি দিয়ে তা সমান করছেন এর বেশি কিছু নয়। স্থানীয় যে ১৫টি পরিবার তাদের সংস্থার বিরুদ্ধে যে অভিযোগ করছেন তা উদ্দেশ্য প্রণোদিত ভাবে তাদের প্রকল্পের কাজ ব্যাহত করার জন্যই এটি করছেন বলে দাবি করেন। “

এখন প্রশ্ন হল সাধারণ আবাসনে বসবাসকারীরা হঠাৎ কি কারণে এত বড় একটি আবাসন প্রকল্পের বিরুদ্ধে ষড়যন্ত্র করবে ? অন্যদিকে ‘চ্যানেল এই বাংলায়’ পক্ষ থেকে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে ওই ‘৯৯ বিল্ডার্স’ সংস্থার বিষয়ে। ইতিমধ্যেই ‘চ্যানেল এই বাংলায়’ বেশ কিছু সরকারী বেনিয়মের অভিযোগ পেয়েছে ওই ‘৯৯ বিল্ডার্স’ সংস্থার বিরুদ্ধে যা আগামী সংখ্যায় আমরা বিস্তারিতভাবে আমাদের পাঠকদের জানাবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here