দুর্গাপুরে ছাদ বাগানে চোখ ধাঁধানো ফুলের মেলা

0
15

নিজস্ব সংবাদদাতা,দুর্গাপুরঃ- ছাদ বাগান। শহরাঞ্চলের নতুন ট্রেন্ড। বাড়ির খালি ছাদে অথবা বারান্দায় বিজ্ঞানসম্মত উপায়ে ফুল, ফল, শাকসবজি লাগিয়ে গড়ে তোলা হয় একখণ্ড বাগান। যা দৃষ্টি নন্দন তো বটেই পাশাপাশি এই ছাদ বাগান একদিকে যেমন পরিবেশকে ঠাণ্ডা ও দূষণ থেকে মুক্ত রাখতে সাহায্য করে তেমনি এর সুপ্রভাব পড়ে মানুষের মানসিক স্বাস্থ্যের উপরও। এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

এমনই দৃষ্টি নন্দন ছাদ বাগান বানিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন দুর্গাপুর শিল্পাঞ্চলের বাসিন্দা বিষ্ণু দে। তিনি পেশায় একজন বেসরকারি কর্মী। তবে অবসরে নয় রীতিমতো ব্যস্ততার মধ্যেই অপূর্ব ছাদ বাগন তৈরি করে ফেলেছেন পঞ্চাষোর্ধ বিষ্ণুবাবু। উচ্চ শিক্ষার জন্য একমাত্র কন্যাকে নিয়ে স্ত্রী কলকাতায় থাকেন। তাই দুর্গাপুরে আপাতত সংসারে তিনি একাই। তাই বাড়ি, সংসার অফিসের সব কাজ সামলে, কর্মস্থলের জন্য প্রায় ৩০ কিলোমিটার যাতায়াত করেও চোখ ধাঁধানো ফুলের ছাদ বাগান তৈরি করে ফেলেছেন বিষ্ণু দে। তাঁর কথায় কোনও কিছুর জন্য অন্তরে ভালোবাসা থাকলে যে কোনও কাজেই সাফল্য পাওয়া যায়।

তাঁর ছাদ বাগান যেন এককথায় ফুলের মেলা। ছাদ বাগানের লাল, নীল, হলুদ, সবুজ সহ রঙের বাহারে যে কেউ হারিয়ে যেতে বাধ্য। তবে শুধু ছাদ বাগান করেই থেমে থাকতে নারাজ বিষ্ণবাবু। এই সবুজের নেশা আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে, তাদের সবুজের ভাগীদার করে যেতে তিনি খুলে ফেলেছেন একটি ইউ টিউব চ্যানেলও। যারা নতুন বাগন করতে শুরু করেছেন তাদের উৎসাহিত করতে, মানুষ কে আরও বাগান প্রেমী-সবুজ প্রেমী করে তুলতে, আরো বেশি বেশি মানুষের মধ্যে সবুজের নেশাকে ছড়িয়ে দিতে এই ইউ টিউব চ্যানেল সাহায্য করবে বলেই মনে করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here