সেরার শিরোপার পুরস্কার নিতে দিল্লি পাড়ি দুর্গাপুরের স্কুলের

0
643

নিজস্ব সংবাদদাতা,দুর্গাপুরঃ- আগামী ১৯ নভেম্বর রাজধানী দিল্লিতে একটি বিশেষ অনুষ্ঠানে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত ২০২১-২২ স্বচ্ছ বিদ্যালয় মিশন প্রতিযোগিতায় সেরার শিরেপা পাওয়া বিদ্যলয়গুলিকে পুরস্কৃত করা হবে। সেই পুরস্কার নিতে মঙ্গলবার দুর্গাপুরের নেপালি পাড়া হিন্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কলিমুল হক সহ স্কুলের একটি প্রতিনিধি দল দিল্লির উদ্দেশ্যে রওয়ানা দিলেন। তার আগে তাঁদের পুষ্পস্তবক দিয়ে তাঁদের শুভেচ্ছা জানালেন স্কুলের শিক্ষক ও শিক্ষিকা সহ পড়ুয়ারা।

প্রসঙ্গত ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত স্বচ্ছ বিদ্যালয়ের প্রতিযোগিতায় দেশের তাবড় তাবড় বিদ্যালয়কে পিছনে ফেলে সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছে দুর্গাপুরের নেপালি পাড়া হিন্দি উচ্চ বিদ্যালয়। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে এই বিদ্যালয় পেতে চলেছে স্কুল পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে প্রথম পুরস্কার।

এদিন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয় দ্বারা আয়োজিত এই স্বচ্ছ বিদ্যালয়ের প্রতিযোগিতায় অনলাইনে আবেদন করেছিলেন তিনি । জেলা ও রাজ্যের শতাধিক স্কুল প্রতিযোগিতায় অংশ নিয়েছিলো। শিক্ষা দপ্তর থেকে প্রথমে জেলাস্তরে স্কুলগুলির মূল্যায়ন করা হয়। সেখান থেকে রাজ্যস্তরে মূল্যায়ন করে বেশকিছু স্কুলকে নির্বাচন করা হয় এবং কেন্দ্রীয়স্তরে প্রতিযোগিতায় অংশ গ্রহণের সুযোগ দেওয়া হয়। কেন্দ্রীয়স্তরে আবার প্রায় ৬০০-র অধিক স্কুল প্রতিযোগিতায় অংশ নিয়েছিলো। তার মধ্যে ৩৯ টি স্কুলকে জাতীয় পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। তার মধ্যে স্কুল পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে প্রথম পুরষ্কার জিতে নেয় দুর্গাপুরের এই সরকারি স্কুল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here