মেসি, ভাতের থালি, মিষ্টিতে চমক দুর্গাপুরের মিষ্টান্ন ভাণ্ডারের

0
690

নিজস্ব সংবাদদাতা,দুর্গাপুরঃ– বাঙালির ফুটবল নিয়ে উন্মাদনার কথা কারও অজানা নয়। আবার উৎসব প্রিয় বাঙালি। যার বারো মাসে তেরো পার্বন । আর এসবের কথা মাথায় রেখেই নতুন নতুন মুষ্টান্ন তৈরি করে চমক সৃষ্টি করেছে দুর্গাপুর শিল্পাঞ্চলের মামরা বাজারের এক মিষ্টান্ন প্রতিষ্ঠান।

কি নেই সেই তালিকায়? ফুটবল বিশ্বকাপ ও তাকে ঘিরে উন্মাদনার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে আর্জেন্টিনা তথা বিশ্বের জনপ্রিয় ফুটবল প্লেয়ার মেসিকে। আর্জেন্টিনার জার্সি পরে পায়ে বল নিয়ে দাঁড়িয়ে রয়েছেন সবার প্রিয় মেসি। পাশে রয়েছে আর্জেন্টিনার পতাকা। আবার অগ্রহায়ন মাস পড়ে যাওয়ায় শুরু হয়ে গিয়েছে বিয়ের মরশুম। আর বিয়ের তত্ত্বের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে রাধা কৃষ্ণ, মালা বদল, বাঙালি ভাতের থালি সহ বিভিন্ন প্রথাগত তত্ত্বের মিষ্টি। তবে শহরবাসীর নজর কেড়েছে মিষ্টি দিয়ে তৈরি বাঙালি থালি। থালির মেনুতে রয়েছে, ভাত, ডাল, বেগুন ভাজা, পটল ভাজা, মাছ, মাংস, ডিম, গলদা চিংড়ি সহ সবজির পদ। এমনকি লেবু, লঙ্কা, পান পর্যন্ত। সমস্ত টাই মিষ্টি। আর পুরো থালিটি পাওয়া যাবে মাত্র দু হাজার টাকায়। অন্যদিকে ফুটবল প্রেমী তথা আর্জেন্টিনা সমর্থকদের জন্য মেসির দাম রাখা হয়েছে ৫ হাজার টাকা।

মিষ্টান্ন ভাণ্ডারের কর্ণধার দেবাশীষ ঘোষ জানালেন গ্রাহদের চাহিদার কথা মাথায় রেখেই মিষ্টিতে এই অভিনবত্ব আনা হয়েছে। এবং এই সমস্ত মিষ্টি নির্বিঘ্নে খাওয়া যাবে। মিষ্টির স্বাদ ও মান বজায় রেখেই মিষ্টিতে অভিনবত্ব আনা হয়েছে। চিনি, খোয়া ও ফুড কালার ব্যাবহার করা হয়েছে মিষ্টি গুলি তৈরি করতে। অন্যদিকে মিষ্টি কিনতে আসা স্থানীয় এক গ্রাহক অর্চনা ব্যানার্জি জানালেও ওই মিষ্টান্ন ভাণ্ডারে বাঙালির বারো মাসের তেরো পার্বণের সমস্ত মিষ্টি পাওয়া। মিষ্টির গুণগত মান ও স্বাদ তো ভালোই তার উপর বিভিন্ন উৎসব ও মরশুমে থাকে মিষ্টিতে নতুনত্ব ও অভিনবত্ব। শহরের মধ্যেই এত নতুন ধরণের মিষ্টি পাওয়া যাওয়ায় বিয়ে সহ বিভিন্ন অনুষ্ঠানে বাইরে যাওয়ার প্রয়োজন হয় না।

সব মিলিয়ে এই অনিভব মিষ্টান্ন নিয়ে রীতিমতো হৈ হৈ পড়ে গেছে দুর্গাপুর শিল্পাঞ্চলে । শুধু খেতে কিংবা কিনতে নয় অভিনব এইসব মিষ্টি দেখতেও ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here