দুর্গাপুরে অক্সিজেন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মৃত্যু শ্রমিকের

0
76

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ- দুর্গাপুরে অক্সিজেন গ্যাস সিলিন্ডার ব্লাস্ট করে মৃত্যু হল এক শ্রমিকের। দুর্ঘটনাটি ঘটেছে দুর্গাপুরের মিশ্র ইস্পাত কারখানার প্রধান গেট সংলগ্ন একটি বেসরকারি গ্যাস রিফিলিং প্ল্যান্টে।

জানা গেছে বুধবার বিকেলে এলাকার বাসিন্দা তথা ওই কারখানার কর্মী গোরা গোপ বয়স ৫৩,অক্সিজেন গ্যাস সিলিন্ডারে গ্যাস ভরার কাজ করছিলেন। সেই সময় আচমকা ব্লাস্ট করে যায় সিলিন্ডারটি । ছিন্নভিন্ন হয়ে যায় কর্মরত শ্রমিকের দেহ। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে কারখানার শেডটির একাংশ উড়ে যায় ।

ঘটনাকে কেন্দ্র করে এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করেন কারখানার শ্রমিকরা। অন্যদিকে খবর পেয়ে ছুটে যান মৃতের পরিবারের লোকজনও। ঠিকাদারকে ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকেন তারা। শ্রমিকদের অভিযোগ কারখানা কর্তৃপক্ষ ও ঠিকাদার সংস্থার গাফিলতির কারণেই দুর্ঘটনা ঘটেছে । ন্যূনতম নিরাপত্তা ও সুরক্ষা বিধি মানে না ওই ঠিকাদার কিন্তু কারখানা কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে উদাসীন । এছাড়াও শ্রমিকরা জানান তারা ন্যূনতম বেতনও পাননা। এমনকি পিএফ ও ইএসআই -এর সুযোগও পান না তারা ।

এদিকে বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান তৃণমূল শ্রমিক নেতা প্রভাত চট্টোপাধ্যায় ও দীপঙ্কর লাহা। প্রভাতবাবু জানান কারখানা কর্তৃপক্ষের গাফিলতির কারণেই এই দুর্ঘটনা ঘটেছে । তাই কারখানা কর্তৃপক্ষের কাছে দাবি করা মৃত শ্রমিকের পরিবারকে ১০লক্ষ টাকা ক্ষতিপূরণ ও পরিবারের একজনকে চাকরি দিতে হবে । যদিও এই বিষয়ে কারখানা কর্তৃপক্ষের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here