দলছুট দাঁতালের তান্ডবে ঘুম ছুটছে পুরুলিয়ার ঝালদা’য়

0
378

সংবাদদাতা, পুরুলিয়াঃ- দলছুট দলমার দাঁতাল হাতির গুন্ডা গিরিতে এবার জেরবার পুরুলিয়ার ঝালদা ব্লকের কিছু গ্রাম। গতকালই দাঁতালটি ভেঙে গুঁড়িয়ে দিয়েছে একটি কাঁচা বাড়ি। বন দপ্তরের আধিকারিকেরা জানিয়েছেন শনিবার রাত্রে ঝালদা এলাকায় ঢুকেছে দাঁতাল টি।
রবিবার রাত্রে ক্রোধে উন্মত্ত দাঁতালটির গর্জনে ঘুম ভেঙে যায় বিশুলি গ্রামের মনোরঞ্জন মাহাতোর পরিবারের। তারা কোনোক্রমে নিজেদের বাঁচাতে পারলেও, রক্ষা করা যায়নি একটি কাঁচা বাড়ি। ইতিমধ্যেই, পাড়ার লোকেরা ক্যানেস্তারা পিটিয়ে, চিৎকার করে কোনোমতে বিশুলি গ্রাম থেকে হাতিটি তাড়ালেও, সেটিকে ফের দেখা যায় ঝালদা ব্লকেরই কনকপুর, হেঁশলা, কাঁটাডিহি এলাকায়। কর্মাডিহি গ্রামের কাছে সেটি প্রায় এক হেক্টর শীতকালীন সব্জি ধ্বংস করে। ঝালদার বনাধিকারিক অমিয় বিকাশ পাল বলেন, “শুক্রবার থেকে দফায় দফায় কয়েকটি গ্রামে হানা দিচ্ছে একটি দাঁতাল। আমরা তার গতিবিধির ওপর নজর রাখার চেষ্টা করছি। অতিরিক্ত কুয়াশার কারনে প্রায়শঃই সমস্যায় পড়তে হচ্ছে বন কর্মীদের”।
শুক্রবার রাত্রেও সুবর্ণরেখা নদী পেরিয়ে পুরুলিয়ার পুস্তি এলাকায় ঢুকেছিল একটি দাঁতাল। বন দপ্তরের আধিকারিকেরা অবশ্য বুঝে উঠতে পারছেন না, যে শুক্রবার থেকে একই দাঁতাল বিভিন্ন গ্রামে বার বার হানা দিচ্ছে, নাকি আলাদা আলাদা হাতি হানা দিচ্ছে। শুক্রবার রাত্রে পুস্তিতে ঢোকা দাঁতালটি তাড়া খেয়ে বাঘমুন্ডি বনাঞ্চলে চলে যায়। সোমবার সকালে দলছুট হাতিটিকে ঝালদা’র পেড়তোড়াং বনাঞ্চলে ঘোরাঘুরি করতে দেখা গেছে, বলে বনাধিকারিকেরা জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here