আইনি মারপ্যাঁচে গরুপাচার কাণ্ডের মূল অভিযুক্ত এনামূলকে হেফাজতে পেল না সিবিআই

0
359

সন্তোষ মন্ডল, আসানসোলঃ- শুক্রবার গরুপাচার কাণ্ডের মূল অভিযুক্ত এনামূল হক আসানসোল সিবিআই আদালতে আত্মসমপর্ন করল। যদিও তাকে হেফাজতে পেল না সিবিআই। এদিন এনামুলকে হেফাজতে পাওয়ার জন্য আদালতে আবেদন জানায় সিবিআই। তবে সিবিআইয়ের আবেদন খারিজ করে অভিযুক্তকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয় আদালত।

প্রসঙ্গত গত মাসে দিল্লির একটি হোটেল থেকে এনামুল হককে গ্রেপ্তার করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। যদিও গ্রেফতারির পর থেকেই এনামুলকে নিয়ে নাটকের শেষ নেই। গ্রেফতারির পরেই তাকে শর্ত সাপেক্ষে জামিন দেয় দিল্লির সিবিআইয়ের বিশেষ আদালত। এরপর এনামুলকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হলে তার করোনা হয়েছে বলে দাবি করে সে। এরপর কোভিড পজেটিভ রিপোর্ট আসায় তাকে বেলেঘাটা আইডিতে ভর্তি করা হয়। এরপরও দুবার কোভিড পজেটিভ আসে এনামূলের। পরে হাইকোর্ট নির্দেশ দেয় কোভিড রিপোর্ট নেগেটিভ হওয়ার ৬ দিনের মাথায় এনামুলকে আত্মসমর্পন করতে হবে। সেই মতো শুক্রবার আসানসোল সিবিআই আদালতে আত্মসমর্পন করেন এনামূল হক। এদিকে আইনি মারপ্যাঁচে এদিন এনামুলের জেল হেফাজত হয়। প্রসঙ্গত এনামুলের করোনা ধরা পড়ার পর তার অন্তর্বতী জামিনের মেয়াদ বৃদ্ধির জন্য আদালতে আবেদন করেননি সিবিআইয়ের আধিকারিকরা। এর মধ্যে ১৫ দিন কেটে যাওয়ায় এনামুলকে আর হেফাজতে পওয়া সম্ভব হল না সিবিআইয়ের।

এনামুলকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর মালদহ, মুর্শিদাবাদ ও বসিরহাট সীমান্ত এলাকায় কয়েকজন ব্যবসায়ীর উপর নজরদারি শুরু করেন তদন্তকারী দলের গোয়েন্দারা। এছাড়া, বিএসএফ কমান্ডেন্ট সতীশ কুমারের বাড়ি সহ বেশ কয়েক জায়গায় তল্লাশি চালিয়ে বেশ কিছু নথি উদ্ধার করেন গোয়েন্দা আধিকারিকরা। তদন্তকারীরা জানতে পারেন, বিএসএফ ও শুল্ক দপ্তরের আধিকারিকদের যোগসাজশে সীমান্তে আটক গরুগুলিকে রুগ্‌ণ ও ছোট দেখিয়ে কম টাকায় কিনে নেওয়ার সিন্ডিকেট গড়ে তুলেছিল এনামুল হক। এরপরই গ্রেফতার করা হয় বিএসএফ কমান্ডেন্ট সতীশ কুমারকে। তদন্তকারী সংস্থা সূত্রের খবর, এনামুলকে গরুপাচারে অভিযুক্ত বিএসএফ আধিকারিকের মুখোমুখি বসিয়ে জেরা করার পরিকল্পনা ছিল সিবিআইয়ের। যদিও এনামুলের জেল হেফাজত হওয়ায়, তা আপাতত সম্ভব হচ্ছে না।

অন্যদিকে ধৃত বিএসএফ কর্তা সতীশ কুমারের হেফাজতের মেয়াদ শেষ হয়ে যাওয়া শুক্রবার তাকেও আসানসোলের সিবিআই আদালতে তোলা হয়। এদিন তাকে ১১ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here