‘শিশু দিবস’ উপলক্ষ্যে অভিনব উদ্যোগ বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের পড়ুয়াদের

0
615

সংবাদদাতা, বাঁকুড়া :-

আজ সকালে লোকপুর মেডিকেল কলেজ থেকে গোবিন্দ নগর হাসপাতাল পর্যন্ত কন্যাভ্রূণ হত্যার বিরুদ্ধে সচেতন করার জন্য এক বিশাল পদযাত্রা আয়োজন করে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকালে কলেজ চত্ত্বরে ‘কন্যা ভ্রুন হত্যা’ রুখতে পদযাত্রায় অংশ নেন। একই সঙ্গে নবজাতক শিশু ও তাদের মায়েদের হাতে খাবার সহ নানান ধরণের উপহার সামগ্রী তুলে দেওয়ার পাশাপাশি শিশুর সুরক্ষায় মায়দের আরো যত্নবান হওয়া বিষয়ে নানান পরামর্শ দেওয়া হয়।

অনুষ্ঠানে অংশ নিয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রথম বর্ষের পড়ুয়া পারিজাত ঘোষ বলেন, এদিন হাসপাতালে সদ্যজাত সব শিশু ও তাদের মায়েদের উপহার তুলে দেওয়া ফয়েছে। কিন্তু আমরা সব থেকে বেশী জোর দিয়েছি কন্যা শিশুদের উপর। কন্যাভ্রুণ হত্যা আইনতঃ দণ্ডনীয় অপরাধ হলেও দেশের বিভিন্ন প্রান্তে এখনো এই কাজ হচ্ছে। ফলে পূরুষ-মহিলার অনুপাত কমছে। তাই এই বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে নবজাতিকা কন্যাশিশুর মায়েদের হাতে অতিরিক্ত উপহার হিসেবে একটি করে চারা গাছ তুলে দেওয়া হলো বলে তিনি জানান।

বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ পার্থ প্রতিম প্রধান এবিষয়ে বলেন, শিশু দিবস উপলক্ষ্যে এদিন প্রথম বর্ষের ছাত্র ছাত্রীরা কন্যাভ্রুণ হত্যা বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে পদযাত্রার পাশাপাশি নবজাতক শিশু ও তাদের মায়েদের নানান উপহার তুলে দিয়েছে। একই সঙ্গে শিশু সুরক্ষায় কিভাবে মায়েরা যত্ন নেবেন সে বিষয়ে প্রত্যেককে একটি করে পুস্তিকা তুলে দেওয়া হয়েছে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here