পুজোর মুখে নিম্নচাপের জেরে ফুল নষ্ট , মাথায় হাত ফুল চাষিদের

0
946
flower-farmer

নিজস্ব সংবাদদাতা, বাঁকুড়া :-

আর মাত্র কয়েকটা দিন তারপরেই ঢাকে কাঠি পড়বে । বঙ্গবাসী মেতে উঠবে মায়ের আরাধনায় । আর মায়ের পুজোতে ফুল তো লাগবেই । কিন্তু এতসবের পরেও মন ভালো নেই বাঁকুড়া সোনামুখী থানার রাধামোহনপুর পঞ্চায়েতের রামচন্দ্রপুর গ্রামের ফুলচাষীদের । কেননা হিক্কা নিম্নচাপের জেরে রাজ্যের বিভিন্ন জেলায় গত তিনদিন ধরে বৃষ্টি শুরু হয়েছে । বাদ যায়নি বাঁকুড়া জেলাও , গত তিন দিনের টানা বৃষ্টিতে ফুল চাষিদের মাথায় হাত পড়েছে । কেননা বৃষ্টির জেরে গাছের ফুল গাছেই নষ্ট হয়ে ঝরে পরছে । যে সমস্ত নতুন কুঁড়ি বের হচ্ছে সেগুলো নষ্ট হয়ে যাচ্ছে । বিঘার পর বিভা ফুল নিম্নচাপের বৃষ্টির জেরে এভাবেই মাঠে নষ্ট হচ্ছে । ফলে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে ফুল চাষিদের । আর এখানে কপালে চিন্তার ভাঁজ পড়েছে চাষিদের । চাষিরা ফুল বিক্রির জন্য মালা গাথলেও সেই ফুল আর বাজারে বিক্রি করতে পারেননি । ফেলে দিতে হয়েছে সেই ফুল । কারন বৃষ্টিতে ফুল ঘরে থাকলেই পচন ধরে নষ্ট হয়ে যাবে ।

দুলাল পাল তরুণ বৈদ্য নামে ফুলচাষীরা বলেন , যে আশা নিয়ে আমরা ফুল চাষ করেছিলাম তা আর পূরণ হলো না । সামনে পুজো ফুল বিক্রি করে ছেলে মেয়েদের নতুন জামা কাপড় কিনব ভেবেছিলাম কিন্তু এবার আর তা হবে না । এখন কিভাবে পুজো পার করব তাই নিয়ে খুব দুশ্চিন্তায় রয়েছি ।

অলকা বৈদ্য নামে এক গৃহবধূ বলেন , ছেলেমেয়েরা প্রতিদিনই বায়না করছে কবে নতুন জামাকাপড় কিনে দেবে , কিন্তু এবছর প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে যেভাবে ফুল নষ্ট হয়েছে তাতে কিভাবে ছেলে মেয়েদের নতুন জামা কাপড় কিনে দেবো তাই ভেবে কুল পাচ্ছিনা ।

এখন কবে নিম্নচাপের বৃষ্টি কমে সেদিকেই তাকিয়ে রয়েছেন ফুলচাষিরা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here