কুম্ভমেলায় রেজিস্ট্রেশনের জন্য করোনার রিপোর্ট বাধ্যতামূলক করল সরকার

0
216

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- বারো বছর পর পর হয় হিন্দুদের অতি পবিত্র কুম্ভ মেলা। ২০১০ এর পর এবছর এপ্রিলে শুরু হবে কুম্ভমেলা। প্রতিবার চার মাস ধরে মেলা চললেও এবার করোনা আবহের জন্য তা মাত্র ২৮ দিন চলবে। এছাড়াও করোনা আবহের জেরে এবারের কুম্ভ মেলায় থাকছে কিছু বিধি নিষেধ। কুম্ভমেলা নিয়ে গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্র। সেই গাইডলাইন মেনে চলতে হবে সকলকে। গাইডলাইন অনুসারে কুম্ভ মেলায় রেজিস্ট্রেশনের জন্য করোনা রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে। মেলায় প্রবেশের ৭২ ঘণ্টা মধ্যে সেই রিপোর্ট নির্দিষ্ট পোর্টালে নথিভুক্ত করতে হবে। শীঘ্রই এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

সাধারণত কয়েক কোটি মানুষের সমাগম হয় কুম্ভ মেলায়। পুণ্য অর্জনের জন্য মেলায় অংশ নিয়ে স্নান সারেন পূর্ণ্যার্থীরা। এবার ৩ টি শাহী স্নানের দিন রয়েছে ১ থেকে ২৮ এপ্রিলের মধ্যে। প্রথম শাহী স্নান হবে ১২ এপ্রিল, সেদিন সোমবতী অমাবস্যা, দ্বিতীয়টি ১৪ এপ্রিল (পয়লা বৈশাখ) এবং তৃতীয়টি ২৭ এপ্রিল, সে দিন পূর্ণিমা।

করোনা বিধি মেনে উত্তরাখণ্ড প্রশাসন স্নানের ব্যবস্থা করবে। তবে কীভাবে স্বাস্থ্য বিধি মেনে এত মানুষের স্নানের ব্যবস্থা করবে প্রশাসন? জানা গিয়েছে ভিড় নিয়ন্ত্রণ ও গননার কাজে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগানো হবে। পাশাপাশি, ভালান্টিয়ার, প্রশাসনিক কর্মী যারাই ভিড় সামাল দেওয়ার জন্য থাকবেন তাদের সকলকে আগে থেকেই টিকা দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here