বিষ্ণুপুরে প্রথমবার বাজারে এলো গহনাতে দশাবতার তাস

0
461

সংবাদদাতা, বাঁকুড়াঃ-

মন্দির নগরী বিষ্ণুপুর টেরাকোটা আর মল্ল রাজাদের রাজধানী হিসেবে বিশ্বজোড়া খ্যাতি রয়েছে। বিষ্ণুপুরের ঐতিহ্যের মধ্যে একটি অন্যতম দিক দশাবতার তাস। বিষ্ণুপুরের শিল্পীরা দশাবতার তাসকে বিভিন্ন সময়ে কখনো কাপড়ের ওপর কখনো প্যান্ডেলের দেওয়ালে আবার কখনোবা লন্ঠনের উপরেও তুলে ধরেছেন।

কিন্তু গহনাতে দশাবতার তাস এই প্রথমবার এমন নজির তৈরি করল বিষ্ণুপুর শহরের এক শিল্পী কনিকা রায়। তিনি নিপুন দক্ষতার সহিত দশাবতার তাস গয়নার সাথে ব্যবহার করে সুন্দর মাত্রা দিয়েছেন। এই গয়না বর্তমানে বাজারে এসেছে। সাধারণ মানুষের মধ্যে গয়না কেনার প্রতি ঝোঁক তৈরি হয়েছে মহিলাদে মধ্যে। বাজারে বেড়েছে চাহিদা। মহিলাদের সৌন্দর্য বৃদ্ধি করতে দশাবতারের এই গয়না আরো কিছুটা ভালো ভূমিকা পালন করবে এমনটাই মনে করছেন শিল্পী।

কনিকা রায় বলেন, দশাবতার তাস শুধু বিষ্ণুপুরে নয় বিদেশেও তার খ্যাতি রয়েছে। দশাবতার তাস বর্তমানে হারিয়ে যেতে বসেছে আর তাই দশাবতার তাসের উপর গয়না তৈরি করা হয়েছে।

বিষ্ণুপুরের এসডিও মানস মন্ডল বলেন, এখানকার শিল্পকে আরো বড় জায়গা ন্যাশনাল ইন্টারন্যাশনাল জায়গায়তে তুলে ধরা যায় আমাদের একটা প্রচেষ্টা থাকবে। গয়নাতে যেহেতু দশাবতার তাস নিয়ে আসা হচ্ছে সেটাও দুই শিল্পকে বাঁচিয়ে তোলার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here