করোনাঃ এবার ই-অফিসের ওপর জোর দিচ্ছে কলকাতা পুরসভা

0
99

বিশেষ সংবাদদাতা, কলকাতাঃ- করোনা সংক্রমন এড়াতে দপ্তরের কাগজের ফাইলপত্রের ব্যবহার কমিয়ে এবার ই-অফিসের পথে হাঁটবে কলকাতা পুরসভা। পুরকমিশনার একটি বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছেন। সাথে সাথে পুরসভার তথ্য-প্রযুক্তি বিভাগের কাছ থেকে ওই ওই ব্যবস্থা কার্যকর করার জন্য প্রয়োজনীয় কম্পিউটার, স্ক্যানার এবং ইন্টারনেট সংযোগের জন্য সমস্ত রকম দরকারি জিনিস-পত্রের তালিকাও পাওয়া হয়েছে।

কলকাতা পুরসভা ইতিমধ্যেই ফাইল-ট্যাস্কিং সিস্টেম লাগু করেছে। এ বিষয়ে, পুরসভার তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সন্দীপন সাহা জানান, “ধীরে ধীরে পুরসভার যাবতীয় কাজ সব অনলাইনে নিয়ে যেতে চাইছি। এতে সংক্রমণ এড়ানোর পাশাপাশি গতি আসবে কাজেও”। তাঁর দাবি, “কোন দপ্তরের কোন ফাইল কি অবস্থায় আছে, স্রেফ মাউস ক্লিক করেই জানা যাবে। স্বচ্ছতা আসবে কাজেও”।

কলকাতা পুরসভায় অনলাইনের মাধ্যমে যে কাজ হয়না এমনটা নয়। পুর-কমিশনার বিনোদ কুমার বললেন, “আমাদের পুরসভায় বহুদিন ধরেই অনলাইন ও ম্যানুয়াল দুটি সিস্টেম-ই চালু আছে। এখন এই করোনা-আবহে আমরা সংক্রমন ঠেকাতে অনলাইন ব্যাবস্থাকে আরও বেশি করে জোরদার করতে চাইছি। এতে পুরসভার কাজে আসা মানুষ ধরে বসেই বহু বিষয়ে অনলাইনে কাজ সেরে নিতে পারবেন। কমবে ভিড়।”

তবে, কলকাতা পুরসভার-ই একটি সূত্র জানিয়েছে, চাইলেই এখনি সমস্ত কাজকর্ম ই-অফিসের মাধ্যমে করা যাবে না। গোটা ব্যবস্থাটা চালু করতে অন্ততঃ আরও দু মাস সময় লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here