মহালয়ার সকালে জানুন মহাভারতের শিক্ষা এই যুগেও কীভাবে প্রাসঙ্গিক?

0
331

সংগীতা চৌধুরী,বহরমপুরঃ- মহাভারত আমাদের সনাতন ধর্মের এমন এক মহাকাব্য যা আজও সমানভাবে প্রাসঙ্গিক। যদিও মহাভারতের সেই সময় আর আজকের এই যুগের মধ্যে আকাশ পাতাল পার্থক্য। তবুও মহাভারতের শিক্ষা আজও এই সময়েও সমানভাবে প্রাসঙ্গিক। এই যুগেও মহাভারতের শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভাবছেন কীভাবে তা সম্ভব? এই প্রশ্নের উত্তর দিয়েছেন বেলুড় মঠের মহারাজ
স্বামী সোমেশ্বরানন্দ।

স্বামী সোমেশ্বরানন্দ মহারাজ মহাভারতের কয়েকটি বিষয়ের উল্লেখ করে বলেছেন কীভাবে এই যুগে ও আমরা মহাভারত থেকে শিক্ষা নিতে পারি। মহারাজের কথায়,“মহাভারতে যুধিষ্ঠিরের রাজসূয় যজ্ঞের আগে এক অভিযানে ভীম ও অর্জুনকে সাথে নিয়ে যাবার সময় শ্রীকৃষ্ণ বলেনঃ তিনি কৌশলজ্ঞ, ভীম বলবান, আর অর্জুন রক্ষক। অতএব তারা সফল হবেন। অর্থাৎ তিনি strategist, ভীম আক্রমণ করবে, এবং অর্জুন রক্ষা করবে।”

মহারাজ আরো বলেন,“ এখনকার যুগের যে কোনো ছেলেকে যদি জিজ্ঞেস করেন, ফুটবল খেলার ক্যাপ্টেন হিসেবে সে কী করে? তার উত্তরে সে বলবে, প্রথমে খেলার কৌশল (strategy) ঠিক করা। পরে খেলায় আক্রমণে ও আত্মরক্ষায় কারা কারা টীমে থাকবে সেটা চিন্তা করে প্লেয়ার বাছা। তাহলে প্রথমে ঠিক করা ৪-৩-৩ অথবা ৫-৩-২ না ৩-৪-৩ । পরে আক্রমণে কোন কোন লাইন এগোবে, আত্মরক্ষার সময়ই বা কারা পিছিয়ে আসবে। অর্থাৎ ৫ হাজার বছর আগে শ্রীকৃষ্ণ যে ফর্মূলা দিয়েছেন সেটা আজ‌ও যেকোনো ছেলে ফুটবল খেলার সময় মানছে।”
অর্থাৎ মহাভারত আজও প্রাসঙ্গিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here