সোনামুখী থেকে সারা রাজ্যের ১২ হাজার ২৩২ টি ‘শিশু আলয়ে’র উদ্বোধন করলেন মন্ত্রী শশী পাঁজা

0
66

সংবাদদাতা, বাঁকুড়া : সারা রাজ্যের ১২ হাজার ২৩২ টি ‘শিশু আলয়ে’র উদ্বোধন করলেন নারী, শিশু বিকাশ, সমাজ কল্যাণ এবং স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তরের মন্ত্রী শশী পাঁজা। বুধবার বাঁকুড়ার সোনামুখীর রপটগঞ্জ অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে একযোগে ঐ সব ‘শিশু আলয়’ কেন্দ্রের উদ্বোধন ও ‘অপারেশান পুষ্টি’ কর্মসূচীর সূচণা করেন তিনি।

বাঁকুড়া জেলা প্রশাসন সূত্রে খবর, অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলিকে নানান উপকরণের মাধ্যমে নতুন করে সাজিয়ে শিশুদের উপযোগী করে ‘শিশু আলয়ে’ রুপান্তরিত করা হচ্ছে। বাঁকুড়া জেলার ৫ হাজার ৭৩৯ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মধ্যে প্রথম পর্যায়ে ১২০৫ টি ও পরে পনেরশোর উপর কেন্দ্রকে ‘শিশু আলয়ে’ পরিনত করা হয়। একই সঙ্গে জেলার ১৩০০ অপুষ্ট শিশুকে স্বাভাবিক ওজনে ফেরানোর জন্য ‘অপারেশান পুষ্টি’ নামে বিশেষ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ঐ কর্মসূচীর মাধ্যমে আগামী ছ’মাস সংশ্লিষ্ট অপুষ্ট শিশুদের বাড়ি বাড়ি পুষ্টিযুক্ত খাবারের প্যাকেট অঙ্গনওয়াড়ি কর্মীরা পৌঁছে দেবেন।

ষষ্ঠ শিশু আলয় দিবস উদযাপন অনুষ্ঠানে উপস্থিত রাজ্যের মন্ত্রী শশী পাঁজা বাঁকুড়া জেলায় ‘অপুষ্ট শিশু’র সংখ্যাবৃদ্ধি প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, কোভিড আবহ ও দীর্ঘ লক ডাউনের কারণে অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলি বন্ধ ছিল। তার মধ্যেও রান্না করা খাবার বন্ধ থাকলেও আলু, চাল আর ডাল নিয়মিত সরবরাহ করা হয়েছে। তার মধ্যেও অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী-সহায়িকারা শিশুদের ওজন করে অপুষ্টির তথ্য পেয়েছেন। ঐ অপুষ্ট শিশুদের চিহ্নিতকরণ শেষে তাদের প্রয়োজনীয় পুষ্টির যোগান দিতে রাজ্য সরকার বিশেষ উদ্যোগী হয়েছে বলে তিনি জানান।

এদিনের কর্মসূচীতে মন্ত্রী শশী পাঁজা ছাড়াও উপস্থিত ছিলেন বাঁকুড়ার জেলাশাসক কে.রাধিকা আইয়ার, জেলা পুলিশ সুপার ধৃতিমান সরকার, বিষ্ণুপুরের মহকুমাশাসক অনুপ কুমার দত্ত প্রমুখ।



 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here