তালডাংরায় আহত ক্যামেলিয়ন উদ্ধার করে বনদপ্তরের হাতে তুলে দিল এক যুবক

0
435

সংবাদদাতা, বাঁকুড়াঃ- আজ সকালের পর বাড়ির সামনে থেকে মাস চার-পাঁচে’র এক আহত ক্যামেলিয়ন উদ্ধার করে বনদপ্তর হাতে তুলে দিল তালডাংরার পাঁচমুড়া গ্রামের সোমনাথ রায় নামে এক যুবক। লুপ্তপ্রায় প্রানীর তালিকায় পড়ে ক্যামেলিয়ান বা তক্ষক নামে এই প্রানীটিও। এলাকার মানুষের মুখে মুখে এও শোনা যায় এক অসাধু ব্যবসায়িদের এই প্রানীটির বেচাকেনারও গল্প। অন্যদিকে আহত ক্যামেলিয়ান টি হাতে পেয়ে বন দপ্তর থেকে জানা যায় ক্যামেলিয়ান টিকে চিকিৎসার পর সুস্থ হয়ে উঠলে তাকে ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে।

উদ্ধারকারী সোমনাথ রায় জানায়, আজ সকালের পর হঠাৎই তার বাড়ির সামনের এক গাছ থেকে তার পিছন দিকে ধূপ করে কিছু একটা পড়ে। পরে তিনি তাকিয়ে দেখেন একটি রক্তাক্ত অবস্থায় পিছনের একটি পা কাটা আহত ক্যামেলিয়ান। তড়িঘড়ি তিনি ক্যামেলিয়ান টিকে উদ্ধার করে সুরক্ষিত ভাবে রাখে এবং সাথে সাথেই তিনি পাঁচমুড়া বিট ও তালডাংরা রেঞ্জ অফিসার কে উদ্ধারের বিষয়টি জানান। এবং পরে তিনি নিজেই আহত ক্যামেলিয়ানটি পাঁচমুড়া বিট অফিসে গিয়ে এক বনদপ্তরের কর্মীর হাতে তুলে দেন। এর পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষের কাছে আবেদন রাখেন যে, এই সব লুপ্তপ্রায় প্রানিদের লোকালয়ে দেখতে পেলে বনদপ্তরের হাতে তুলে দিন, তাহলে এরাও বেচেঁ থাকবে।

অন্যদিকে রবীন্দ্রনাথ লায়েক নামে এক বনকর্মী হাতে পাওয়ার পর জানান,মাস চার-পাঁচের আহত ক্যামেলিয়ন টি আমাদের হাতে যুবকটি তুলে দিল। এবার আমরা বনদপ্তর থেকে এটিকে চিকিৎসা করে সুস্থ করার পর,এটিকে গভীর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here