ঝাঁঝড়ায় চীনা বিশেষজ্ঞদের বিশেষ নিরাপত্তা দিতে নির্দেশ পুলিশকে

0
978

মনোজ সিংহ, দুর্গাপুরঃ- লাদাখের গালওয়ানে ভারত-চীন উত্তেজনার দরুন কয়লাঞ্চলে কর্মরত চীনা বিশেষজ্ঞদের নিরাপত্তা নিয়ে এবার চিন্তায় ইস্টার্ন কোলফিল্ডস (ই.সি.এল) কর্তৃপক্ষ। খনি কর্তৃপক্ষ এবার সরাসরি পুলিশের দ্বারস্থ হয়ে এখানে কাছে আসা চীনা নাগরিকদের সুরক্ষা চেয়ে পর্যাপ্ত পুলিশি বন্দোবস্তের প্রস্তাব দিয়েছে।
গালওয়ানে উত্তেজনার পারদ যতো চড়ছে, ই.সি.এলের ঝাঁঝড়া’য় লঙ-ওয়াল খনিতে চুক্তি-ভিত্তিক কাজে নিযুক্ত চীনা খনি-বিশেষজ্ঞদের নিয়ে চিন্তা ততো বেড়েছে রাষ্ট্রায়ত্ব কোল ইন্ডিয়ার। কোল ইন্ডিয়ার চেয়ারম্যান প্রমোদ আগরওয়াল বলেন, “চীনা প্রযুক্তিবিদেরা আমাদের অতিথি। আমাদের খনিতে কিভাবে উৎপাদন বাড়ানো যায়, কি ভাবে কয়লা উত্তোলনের গুনগত মান বৃদ্ধি করা যায়, তার জন্যই চীন থেকে আমরা প্রযুক্তি এনেছি। এনেছি যন্ত্র। সে সব যন্ত্র খনির কাজে লাগানো ও তদারকির জন্যই চীনা বিশেষজ্ঞরা ঝাঁঝড়াতে রয়েছেন। ওদের নিরাপত্তা নিশ্চিৎ করাটা আমাদের দায়িত্ব”।


মাত্র দু’দিন আগেই, আসানসোল-দুর্গাপুর পুলিশের কমিশনার এখানকার লাউদোহা থানার আধিকারিকদের কাছে চীনা বিশেষজ্ঞদের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছেন।
‘চায়না কোলওভারসিজ ডেভলপমেন্ট কোম্পানী’ নামে একটি খনি যন্ত্রাংশ সরবরাহকারী সংস্থার হয়ে ৩০ জন চীনা বিশেষজ্ঞ ২০১৯-র জলাই মাসে ঝাঁঝড়ায় আসেন। তাদের থাকার মেয়াদ ছিল ছ’মাসের। কিন্তু, নভেম্বরেই চীনে করোনা ভাইরাসের দাপট শুরু হওয়ায় তাদের ফেরা থমকে যায়। থমকে যায় খনির জন্য বকেয়া যন্ত্রাংশ আনার কাজও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here