কেন জন্মাষ্টমীর ব্রত উপবাস ১১ আগষ্ট নয় ১২ ই আগস্ট করবেন, এর পেছনের কারণ কী জানেন?

0
686

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- আজ ১১ ই আগস্ট ২০২০ যদিও পঞ্জিকা অনুসারে আজকেও অষ্টমী তিথি লাগছে তবে আজকের বদলে আগামীকাল জন্মাষ্টমী ব্রত পালন করলে তা অধিক ফলপ্রসূ হয়। তার কতগুলি কারণ আছে।
১) আজ ব্রহ্মমুহূর্ত অর্থাৎ চারটের দিকে সপ্তমী তিথি থাকছে। শাস্ত্র অনুসারে ব্রহ্ম্য মুহুর্তে যে তিথি ও নক্ষত্র থাকে সারাদিন সেই তিথিও নক্ষত্রই ধরা হয়।
২) আজকে অষ্টমী তিথি লাগছে সকাল ন’টা ৩৯ মিনিটে। তাই ব্রহ্ম মুহূর্ত অর্থাৎ ৪ টে ৭ মিনিটে সপ্তমী তিথিই কার্যকর থাকছে।
৩) আজকে ব্রহ্ম্য মুহুর্তে ভরণী নক্ষত্র থাকছে।কিন্তু আমরা সবাই জানি ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিনী নক্ষত্রের আধিক্যে।
৪) তিথি যাই থাকুক না কেন রোহিণী নক্ষত্র যেদিন স্পর্শ করবে সেই দিনই জন্মাষ্টমী। একথায় শাস্ত্রে বলা আছে।রোহিনী নক্ষত্র স্পর্শ করবে আগামীকাল। ১২ আগষ্ট ৩:০৭:০৭ সেকেন্ডে রোহিনী নক্ষত্র স্পর্শ করছে।তাই আজ নয় আগামীকাল ই জন্মাষ্টমী। ১১ ই আগস্টের পরিবর্তে আপনার প্রত্যেকেই ১২ ই আগস্ট ভক্তি ভরে জন্মাষ্টমী ব্রত পালন করে। বৈষ্ণবরা অষ্টমী তিথির রোহিনী নক্ষত্র যোগেই জন্মাষ্টমী তিথি পালন করে থাকেন ‌ আর এই ভাবে পালন করাই উচিত। তাই আগামীকাল শুদ্ধ মনে উপবাস রাখুন। আজ সংযম করুন নিরামিষ খাদ্য গ্রহণ করুন। ১২ টার আগে খাবার খেয়ে মুখ ভালো করে ব্রাশ করে নেই যাতে মুখের মধ্যে খাবারের দানা না লেগে থাকে। আগামীকাল মিথ্যা বলা থেকে বিরত থাকুন এতে ব্রত ফল সম্পূর্ণরূপে পাওয়া যায়।ভগবানের জন্মোৎসব কে আনন্দের সঙ্গে পালন করুন বলা হয় সারা জীবনে জন্মাষ্টমী ব্রত পালন করেছে সে সকল পাপের থেকে মুক্ত হয়ে গেছে।আর কোন ব্রত পালন না করলেও জন্মাষ্টমী ব্রত পালন প্রত্যেকটি জীবের ই অবশ্য কর্তব্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here