কয়লা চুরি রুখতে অভিযান চালিয়ে আক্রান্ত সিআইএসএফ ও নিরাপত্তাবাহিনী

0
587

সন্তোষ মণ্ডল, ঝাড়খণ্ডঃ- প্রকাশ্যে কয়লা চুরি রুখতে গিয়ে আক্রান্ত ইসিএলের নিরাপত্তাবাহিনী ও সিআইএসএফ। গ্রামবাসীদের ছোড়া পাথরের আঘাতে আহত মহিলা সিকিউরিটি অফিসার। ঘটনা ইসিএলের মোগমা এরিয়ার বারমুরি খোলামুখ খনি এলাকার।

প্রসঙ্গত ঝাড়খণ্ডের মাইথন থানার অর্ন্তগত বারমুরি খনি এলাকায় প্রকাশ্যে কয়লা চুরির ঘটনা নতুন কিছু নয়। অভিযোগ খনি সংলগ্ন গ্রামবাসীরাই মূলত ওই চুরি কার্যের সঙ্গে যুক্ত। বিশেষত মহিলারা। দুবেলার অন্ন জোটাতে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিনই শয়ে শয়ে গ্রামবাসী বিপজ্জনক পরিত্য়ক্ত খনিতে নেমে পড়ে ও অবৈধ খনন চালায় বলে দাবি স্থানীয়দের।

এদিকে অবৈধ খননের জেরে প্রায় ধস নামে এলাকায়। কয়েকদিন আগেই ওই খনি এলাকায় ধস নেমেছিল। তারও আগে খোলামুখ খনির চাল চাপা পড়ে ৫ জনের মৃত্যুও হয়েছিল। অবশেষে শনিবার ইসিএলের নিরাপত্তাবাহিনী ও সিআইএসএফ অভিযান চালায় ওই এলাকায়। অভিযোগ নিরাপত্তাবাহিনী ও সিআইএসএফ ঘটনাস্থলে পৌঁছতেই তাদের লক্ষ্য করে পাথর ছুড়তে শুরু করে অবৈধ খননের সঙ্গে যুক্ত গ্রামবাসীরা। ঘটনায় এক মহিলা আধিকারিক আহতও হন। যদিও শেষ পর্যন্ত অবৈধভাবে খনন করা কয়লা বাজেয়াপ্ত করে হামলাকারীদের গ্রেফতার করা হয়। পরে তাদের পুলিশে হাতে তুলে দেয় সিআইএসএফের জওয়ানরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here