বাঘ বাঁচাতে বাইকে ৩৬,০০০ হাজার কিলোমিটার সফর কলকাতার দম্পতির

0
482

নিজস্ব প্রতিনিধি, দুর্গাপুর:- বাঘ মানুষ খায়, আর মানুষ বাঘ বাঁচাতে চায়। এ এক অদ্ভুত সুন্দর ব্যবস্থাপনা। সুন্দরবন লাগোয়া গ্রামে এর আলাদা অর্থ হলে ও , সারা ভারতের ৫০ টির বেশি “টাইগার রিজার্ভ” ফরেস্ট আর ১০০ টিরও বেশি অভয়ারণ্য ঘুরে দুর্গাপুর শহরে ফিরে আসা কলকাতার এক দম্পতি চোখেমুখে ৩৬ হাজার কিলোমিটার পাড়ি দেওয়ার ক্লান্তি নেই, আছে বাঘ বাঁচানোর আকুল আবেদন।

কলকাতার সল্টলেকের বাসিন্দা রথীন্দ্রনাথ দাস আর তার স্ত্রী গীতাঞ্জলি টানা ৯ মাস মোটর সাইকেলে চড়ে দেশের সবকটি বাঘ সংরক্ষণ প্রকল্প ঘুরে এলেন। রথীন্দ্রনাথ বাবু বলেন “দেশের ২৯ টি রাজ্য ,পাঁচটি কেন্দ্রশাসিত অঞ্চল, ৫০ টি বাঘ সংরক্ষণ প্রকল্প ঘুরলেম মোটরবাইকে স্ত্রীকে নিয়ে গত নয় মাস ধরে। উদ্দেশ্য একটাই মানুষের কাছে বাঘ বাঁচিয়ে রাখার আর্জি জানানো।” গত নয় মাসে ৩০০০ গ্রাম ঘুরেছেন ওই দম্পতি। গীতাঞ্জলি বললেন “মোটরবাইকে নিরন্তর ঘুরছি জঙ্গল লাগোয়া গ্রামের পর গ্রাম। জঙ্গল ঘেরা গ্রামে মানুষকে বাঘ বাঁচাতে, ভালবাসতে বলার কাজটা অতো সোজা নয়।

ওই দম্পতির ৩৬,৫০০ কিলোমিটার পাড়ি দিতে সময় লেগেছে ২৬২ দিন। তারা গ্রামবাসীদেরই নয় এই আর্জি নিয়ে পৌঁছেছিলেন ৬৪৩ হাই স্কুলের ছাত্র-ছাত্রীদের কাছেও। দুর্গাপুরের মোটরসাইকেলের ব্যবসায়ী চন্দন দত্ত তাদের এই সফরের জন্য দরকারী বাইক দিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here